Lok Sabha Elections 2024: আমেথিতে প্রার্থী রাহুল গান্ধী, রায়বারেলিতে প্রিয়াঙ্কা? জল্পনা উস্কে দিলেন জয়রাম রমেশ
Rahul Gandhi, Priyanka Gandhi (Photo Credit: Instagram)

উত্তরপ্রদেশে শেষ জোড়া ঘাঁটি হিসেবে পরিচিত দুই লোকসভা কেন্দ্র-আমেথি ও রায়বারেলিতে এখনও প্রার্থীদের নাম ঘোষণা করেনি কংগ্রেস। সোনিয়া গান্ধী রাজ্যসভায় চলে যাওয়ায় রায়বারেলিতে হাত চিহ্নে কে দাঁড়াবেন তা নিয়ে জোর জল্পনা। ২০১৯ লোকসভায় রায়বারিলেতে অনায়াসে জিতেছিলেন সোনিয়া।

অন্যদিকে, গত লোকসভা ভোটে কেরলের ওয়ানাডে রেকর্ড ভোটে জিতলেও আমেথি-তে স্মৃতি ইরানির কাছে হেরে যান রাহুল গান্ধী। রাহুল এবারও ওয়ানাড় থেকে প্রার্থী হয়েছেন। তিনি এবার আমেথিতে লড়বেন কি? কংগ্রেস নেতারা চাইছেন উত্তরপ্রদেশের আমেথি ও রায়বারেলি থেকে রাহুল, প্রিয়াঙ্কা অবশ্যই লড়ুন। তাতে দলীয় কর্মীদের মনোবল বাড়বে। বিজেপিকে ওয়াকওভার দেওয়া হবে না।

এই জল্পনার মাঝে কংগ্রেসের শীর্ষ নেতা জয়রাম রমেশ মুখ খুললেন। কংগ্রেসের আইটি সেলের প্রধান তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশ জানালেন, "দলের ক্যাডারদের মত তিনিও চান রাহুল ও প্রিয়াঙ্কা আমেথি ও রায়বারেলি থেকে লড়ুন।"জয়রাম রমেশের দাবিতেই স্পষ্ট সোনিয়া গান্ধীর পুত্র ও কন্যার ইউপি-র দুই আসনে প্রার্থী হওয়ার সম্ভাবনা উজ্জ্বল। সেটা হলে এই প্রথম প্রিয়াঙ্কা গান্ধী-কে নির্বাচনে লড়তে দেখা যাবে। ঠাকুমা ইন্দিরা গান্ধী ও

আমেথি থেকে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে প্রার্থী হিসেবে ঘোষণা করেছে বিজেপি। স্মৃতি সেখানে জোর কদমে প্রচারও শুরু করেছেন। রাহুল ভারত জোড়ো ন্যায় যাত্রায় আমেথি-তে গিয়েছিলেন। গতবার আমেথিতে রাহুল হেরেছিলেন ৫৫ হাজার ভোটে। সেখানে ২০১৪ লোকসভায় রাহুল জিতেছিলেন ১ লক্ষ ৮ হাজার ভোটে। তবে ২০১৯ লোকসভা ভোটে আমেথি-তে রাহুলের ভোট কিন্তু সেভাবে কমেনি। বরং বিএসপি-র ভোট স্মৃতির ঝুলিতে পড়ায় বিজেপি সেখানে জিতে যায়। আমেথি লোকসভার পাঁচটা বিধানসভার মধ্যে তিনটিতে বিজেপি, দুটি আসনে সমাজবাদী পার্টির বিধায়ক আছে। এবার অখিলেশ যাদবের দল সরাসরি জোট সঙ্গী হওয়ায় আমেথিতে সুবিধা হবে কংগ্রেসের।