Narendra Modi On Mamata Banerjee: 'দিদি আপনি কেন ভয় পাচ্ছেন?' রামলীলার সভায় মমতা ব্যানার্জিকে খোঁচা নরেন্দ্র মোদির
মমতা ব্যানার্জি ও নরেন্দ্র মোদি (Photo credits : ANI)

নতুন দিল্লি, ২২ ডিসেম্বর: রবিবার দিল্লির রামলীলা (Ramlila Maidan) ময়দানের সভা থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে (Mamata Banerjee) কড়া আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। নাগরিকত্ব আইন নিয়ে রাষ্ট্রসংঘের তত্ত্বাবধানে গণভোটের দাবি করায় মমতা ব্যানার্জির সমালোচনা করেছেন তিনি। পাশাপাশি, রাজ্যবাসীর উপর আস্থা রাখার পরামর্শও তাঁকে দিয়েছেন। সম্প্রতি কলকাতায় তৃণমূল কংগ্রেসের যুব ও ছাত্র সংগঠনের সদস্যদের সমাবেশে মমতা ব্যানার্জি বলেন, "নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) কতজন চাইছে আর কতজন চাইছে না তা জানতে রাষ্ট্রসংঘ বা জাতীয় মানবাধিকার কমিশনের তত্ত্বাবধানে গণভোট হোক।" বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হতেই তা থামাতে উদ্যোগী হন মমতাও। গতকাল এই প্রসঙ্গে ব্যাখ্যা দিয়ে বলেন, ‘‘জনমত যাচাইয়ের ভিত্তিতে ভোটের কথা বলেছিলাম। দেশের বিশেষজ্ঞদের দিয়ে জনমত যাচাই করতে বলেছিলাম। তা যাতে রাষ্ট্রপুঞ্জের মতো নিরপেক্ষ সংস্থার নজরদারিতে হয়, সেটাই চেয়েছি।"

আজ মমতার দাবির বিষয়ে নরেন্দ্র মোদি বলেন, "কয়েক বছর আগে তিনি সংসদে দাবি করেছিলেন যে বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারীদের ঢোকা বন্ধ করা উচিত। দিদি, এখন কি হয়েছে আপনার? আপনি কেন বদলে গেলেন? গুজব ছড়াচ্ছেন কেন? নির্বাচন আসে-যায়। মানুষ শক্তি পায় এবং সরকার ফেলে দেওয়া হয়। কেন আপনি ভয় পাচ্ছেন?" মমতাকে উদ্দেশ্যে করে মোদি বলেন, "বাংলার মানুষকে বিশ্বাস করুন আপনি। কেন আপনি মনে করেন যে বাংলার নাগরিকরা আপনার শত্রু?" আরও পড়ুন:  PM Narendra Modi On CAA: 'কোনও ভারতীয় মুসলিমকে ডিটেনশন সেন্টারে পাঠানো হবে না: নরেন্দ্র মোদি

এখানেই থেমে থাকেননি প্রধানমন্ত্রী। বলেন, ""কেউ কেউ বলছেন যে তাঁরা নাগরিকত্ব সংশোধন আইন কার্যকর করবেন না। আপনি মুখ্যমন্ত্রী। আপনি সংবিধানের শপথ নিয়েছেন। আপনি জাতীয় পতাকার অধীনে রয়েছেন এবং তারপরেও এই  ধরনের বক্তব্য দেবেন? কমপক্ষে যারা আইন জানেন তাঁদের সঙ্গে কথা বলুন। যদি প্রকাশ্যে না হয়, তবে বন্ধ ঘরে কথা বলুন।"

যদিও মমতার সেদিনের মন্তব্যের সূত্রে শুরু থেকেই আক্রমণ শুরু করে শাসক শিবির। প্রথমে সরব হন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিশন রেড্ডি। প্রশ্ন তোলেন, মুখ্যমন্ত্রী হয়ে কীভাবে তিনি এমন দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেন? তাঁর কথায়, ‘‘মমতা ব্যানার্জি দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করে রাষ্ট্রপুঞ্জকে জড়াতে চাইছেন। যা বিদেশি শক্তিকে দেশের অভ্যন্তরীণ মামলায় হস্তক্ষেপের আহ্বান।" কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানির মতে, গণভোটের দাবি তুলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী আসলে সংসদের অপমান করেছেন। শুক্রবার কলকাতায় বস্ত্রশিল্প সংক্রান্ত এক অনুষ্ঠানের পরে স্মৃতির কাছে প্রসঙ্গটি তোলা হলে তিনি বলেন, ‘‘ভারতের সংবিধান ও সংসদ সর্বোচ্চ, এটা সব রাজনৈতিক দল ও নাগরিকেরা জানে। সংসদে পাশ হওয়া আইন নিয়ে মুখ্যমন্ত্রীর সন্দেহ রয়েছে। এটা সংসদকে অপমান করা। আমার আশা, গণতান্ত্রিক দেশে কেউ সংসদের উপরে এমন আক্রমণ মেনে নেবেন না।’’ আর বিজেপি মুখপাত্র জি ভি এ নরসিংহ রাও বলেন, ‘‘মমতা পাকিস্তানের সুরে কথা বলছেন।’’ এছাড়া পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখরও মমতা ব্যানার্জিকে নিজের বক্তব্য ফিরিয়ে নেওয়ার কথা বলেন।