Amethi Lok Sabha: রাহুল গান্ধী নন, আমেথিতে স্মৃতি ইরানির বিরুদ্ধে হয়তো প্রিয়াঙ্কা, ফয়সালা আজই
Rahul Gandhi, Priyanka Gandhi (Photo Credit: Instagram)

চলতি লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণও সম্পূর্ণ হয়ে গেল। দেশের ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ১৯০টি-তে ভোটগ্রহণ মিটে গিয়েছে। কিন্তু কংগ্রেস এখনও সবচেয়ে চর্চিত দুই আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেনি। উত্তরপ্রদেশে কংগ্রেসের দুই দুর্গ হিসেবে পরিচিত রায়বারেলি ও আমেথি-তে আজ, শনিবারই প্রার্থী ঘোষণা করতে চলেছে কংগ্রেস। প্রায় ঠিকই হয়ে গিয়েছিল, গতবারের মত এবারও আমেথিতে স্মৃতি ইরানির বিরুদ্ধে লড়বেন রাহুল গান্ধী। আর প্রিয়াঙ্কা গান্ধী বঢ়রা প্রথমবার ভোটে লড়বেন তাঁর সোনিয়া-র ছেড়ে যাওয়া কেন্দ্র রায়বারেলি থেকে।

কিন্তু নিচুতলার রিপোর্ট পেয়ে শেষ মুহূর্তে আমেথিতে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি-র বিরুদ্ধে হয়তো প্রিয়াঙ্কা গান্ধী-ই দাঁড়াবেন। আর রাহুল দাঁড়াবেন গতবার সোনিয়ার জেতা কেন্দ্র রায়বারেলি থেকে।

স্মৃতি ইরানি-র গত লোকসভা ভোটে রাহুলের বিরুদ্ধে দারুণ জয়ের পিছনে মহিলা ভোটের একটা বড় অবদান ছিল। কংগ্রেসের নিচু তলার রিপোর্ট, এবার স্মৃতি ইরানির ওপর প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া থাকলেও মহিলা ভোট মোটের ওপর অটুট রাখতে পেরেছেন। তাই রাহুলের বদলে প্রিয়াঙ্কা প্রার্থী হলে আমেথি থেকে কংগ্রেসের জয় সহজ হবে বলেই রিপোর্টে উঠে এসেছে। তাই প্রিয়াঙ্কাকে প্রথমবার ভোটে দাঁড়াতে দেখা যেতে পারে তাঁর দাদার হেরে যাওয়া কেন্দ্র আমেথি থেকে। উত্তর প্রদেশে কংগ্রেস যতই কার্যত সাইনবোর্ডে পরিণত হোক, প্রিয়াঙ্কা প্রচারে এলে মহিলা ভোটারদের মধ্যে যে তাঁকে নিয়ে ব্যাপক উতসাহ তৈরি হয় সে কথা বিজেপি কর্মী-সমর্থকরাও অস্বীকার করেন না। ইউপি-র দুই কেন্দ্র রায়বারেলি ও আমেথিতে ভোটগ্রহণ ২০ মে।

তামিলনাড়ু, কেরল, রাজস্থানের সব আসনে ভোটগ্রহণ শেষ। বাংলায় ৪২টি-র মধ্যে ৬টি-তে ভোটগ্রহণ হয়ে গিয়েছে। উত্তরবঙ্গের ভোট মিটিয়ে এবার বাংলায় ভোট ঢুকছে মালদহ ও মুর্শিদাবাদে। আগামী ৭ মে, তৃতীয় দফায় দেশের ১২টি রাজ্যে ৯৪টি লোকসভা আসনে ভোট হতে চলেছে। গুজরাটের সব কেন্দ্রে এদিনই ভোটগ্রহণ হবে।