Punjab Politics: কে হবেন পঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী? দাবিদার হিসেবে যে নামগুলি সামনে আসছে
Navjot singh Sidhu-Sunil Jakhar (Photo Credits: Instagram)

চণ্ডীগড়, ১৯ সেপ্টেম্বর: আজ বিকেলে নতুন পঞ্জাবের (Punjab) মুখ্যমন্ত্রী পদে কাকে বসানো হবে তা ঘোষণা করবে কংগ্রেস। গতকালই মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন ক্যাপ্টেন অমরিন্দর সিং (Captain Amarinder Singh)। শনিবার পঞ্জাবের কংগ্রেস বিধায়করা রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী বেছে নেওয়ার ভার দলের সভানেত্রী সনিয়া গান্ধীর হাতেই দিয়েছেন। সূত্র বলছে, ৫০ জনেরও বেশি বিধায়ক সনিয়া গান্ধীকে চিঠি লিখে অমরিন্দর সিংকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর দাবি জানান। এখন যে প্রশ্নটি উঠে এসেছে তা হল পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন। মুখ্যমন্ত্রী পদের দাবিদার হিসেবে একাধিক নাম সামনে আসছে।

১) নভজ্যোৎ সিং সিধু: কয়েকমাস আগেই সিধুকে পঞ্জাব প্রদেশ কংগ্রেসের সভাপতি মনোনীত করে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। তার আগে থেকেই অবশ্য পঞ্জাবে কংগ্রেসের দু’টি শিবির তৈরি হয়ে গিয়েছিল। অমরিন্দর সিংয়ের বিরোধী শিবিরের মুখ হিসেবে উঠে এসেছিলেন সিধু। তাই তিনি মুখ্যমন্ত্রী পদের বড় দাবিদার।

আরও পড়ুন: IPL 2021: আজ থেকে শুরু আইপিএল-র দ্বিতীয় লেগ, মুখোমুখি চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স

২) সুনীল জাখার: মুখ্যমন্ত্রী পদের দৌড়ে রয়েছেন সুনীল জাখারও। তিনবারের বিধায়ক সুনীল গত সরকারের আমলে বিরোধী দলনেতা ছিলেন। আর সেই কাজে তিনি সফলও হয়েছেন বলে দাবি করেন অনুগামীরা। জাখার যদি মুখ্যমন্ত্রী হন তবে ১৯৬৬ সালের পর হিন্দু মুখ্যমন্ত্রী পাবে পঞ্জাব।

৩) সুখজিন্দর সিং রান্ধওয়া: মুখ্যমন্ত্রী পদের অন্যতম দাবিদার হিসেবে তাঁর নামও ঘুরছে। তিনবারের বিধায়ক বর্তমানে মন্ত্রী পদেও আছেন।

৪) প্রতাপ সিং বাজওয়া: প্রতাপ সিং বাজওয়া গুরদাসপুরের কংগ্রেস সাংসদ। তিনি এর আগে প্রদেশ কংগ্রেস সভাপতির পদ সামলেছেন। সাংসদ নির্বাচিত হওয়ার আগে তিনি তিনবার বিধায়ক নির্বাচিত হন।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের দাবিদার হিসেবে অবশ্য আরও বেশ কয়েকটি নাম উঠে এসেছে। এর মধ্যে রয়েছেন রাজ্যসভার সাংসদ অম্বিকা সোনি, ত্রিপ্ত রাজিন্দর বালওয়াও। দাবিদারদের অধিকাংশই সিধু শিবিরের ঘনিষ্ঠ বলে পরিচিত।