Naveen Patnaik (Photo Credit: Twitter)

ভূবনেশ্বর, ৯ জুন: ওডিশায় ভোটে বিজু জনতা দলের ভরাডুবির পর রাজনীতি ছাড়ার কথা ঘোষণা করলেন নবীন পট্টনায়েকের ঘনিষ্ঠ ভিকে পান্ডিয়ান (VK Pandian)। নবীনের পর বিজেডি-র পুরো দায়িত্ব পান্ডিয়ানের ওপর যাবে বলে জল্পনা ছিল। বিজেপি-র দাবি ছিল অসুস্থ নবীন পট্টনায়েক-কে বন্দি বানিয়ে রেখেছেন পান্ডিয়ান। বিজেডি-র অন্দরেও পান্ডিয়ানকে নিয়ে অসন্তোষ ছিল। তবু নবীন ভরসা রেখেছিলেন পান্ডিয়ানের ওপরেই। কিন্তু এত বছর রাজত্বের পর ওডিশায় কার্যত মুছে যাওয়ার পিছনে দলে খলনায়ক বনে যান তামিলনাড়ুর বাসিন্দা পান্ডিয়ান। এরপর তিনি রাজনীতি ছাড়লেন বলে জানিয়ে দিলেন পান্ডিয়ান। ওডিশার রাজনীতিতে শাসক বিজেপি-র বিরুদ্ধে এবার নবীন পট্টনায়েকের বিজেডি কী কৌশল নেয় সেটাই দেখার।

লোকসভা নির্বাচনের সঙ্গে ওডিশায় বিধানসভা ভোটও হয়। আর দুটো ভোটেই ভরাডুবি হয় নবীন পট্টনায়েকের বিজু জনতা দলের। বিজেডি-কে সরিয়ে প্রথমবার জগন্নাথের রাজ্যে ক্ষমতায় আসে বিজেপি। বিজেপির এই ক্ষমতায় আসার পিছনে সবচেয়ে বড় অস্ত্র ছিল নবীন পট্টনায়েক-কে আক্রমণ না করে তাঁর ঘনিষ্ঠ ভিকে পান্ডিয়ান-কে কটাক্ষ করা। আরও পড়ুন-এনডিএ মন্ত্রিসভায় কারা থাকছেন, কারা বাদ পড়তে পারেন

দেখুন ভিডিয়ো

ওডিশার আম জনতার মনে নবীন পট্টনায়েকের জনপ্রিয়তা আকাশছোঁয়া। গত কয়েকটি নির্বাচনে অনেক চেষ্টা করেও বিজেডি-কে হারাতে পারছিল না বিজেপি। কারণ দলের জনপ্রিয়তা কমলেও নবীনের ব্যক্তিগত ক্যারিশ্মা ওটা ওডিশা জুড়ে বহাল আছে। এবার তাই নবীনকে অসুস্থ বলে সহানুভূতি রেখে ভিকে পান্ডিয়ানকে ক্রমাগত আক্রমণ করতে থাকেন। ওডিশার প্রচার গিয়ে মোদীও একইরকমভাবে নবীনের সুস্বাস্থ্য কামনা করে পান্ডিয়ান-কে আক্রমণ করতে থাকেন।