Venture Capital Fund for space sector (Photo Credit:X@BJP4India)

কেন্দ্রীয় মন্ত্রিসভা মহাকাশ ক্ষেত্রের জন্য এক হাজার কোটি টাকার ভেনচার ক্যাপিটাল ফান্ড গঠনের প্রস্তাব অনুমোদন করেছে। নতুন দিল্লীতে গত ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাবটি অনুমোদিত হয়। এই ফান্ডের মেয়াদ হবে তহবিল শুরুর দিন থেকে ৫ বছর অবধি। তহবিলের চাহিদা অনুযায়ী প্রতি বছর দেড়শো থেকে আড়াইশো কোটি টাকা বরাদ্দ করা হবে। বৈঠকের পর তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সাংবাদিকদের এই তথ্য জানান।

এর পাশাপাশি মন্ত্রীসভা ৬ হাজার ৭৯৮ কোটি টাকার দুটি রেল প্রকল্পও অনুমোদন করেছে। এর মধ্যে প্রথমটিতে নারকাটিয়াগঞ্জ থেকে রক্সৌল সীতামারি ও দ্বারভাঙ্গা ও সীতামারি মুজাফ্ফরপুর শাখায় রেললাইন ডাবল করা হবে। ২৫৬ কিলোমিটারের এই প্রকল্প বাস্তবায়িত হলে নেপাল, দেশের উত্তর পূর্বাঞ্চল ও সীমান্ত এলাকার মধ্যে যোগাযোগ বাড়বে।

এছাড়াও দক্ষিণ ভারতে এররুপালেম ও নামগুরুর মধ্যে অমরাবতী হয়ে ৫৭ কিলোমিটার নতুন রেললাইন তৈরি করা হবে। এই লাইন অন্দ্রপ্রদেশের বিজয়বাড়া ও গুন্টুর ও তেলেঙ্গানার খাম্মামের মধ্যে দিয়ে যাবে বলে অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন। এই প্রকল্পটি রূপায়িত হলে অতিরিক্ত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলেও তিনি জানান।