COVID-19 Cases In Mumbai: ব্যবসায়ীর শরীরে করোনার জীবাণু, আজ থেকে বন্ধ ভাসির পাইকারি বাজার
ভাসির এপিএমসি বাজার . (Photo Credit: PTI)

মুম্বই, ১৩ এপ্রিল: শনিবার থেকে ভাসির এপিএমসি বাজার (Vashi APMC market) সম্পূর্ণ বন্ধ করে দেওয়া মূলত সবজি ও ফলের পাইকারি বাজার এটি। আজ থেকে বন্ধ হয়ে যাচ্ছে খাদ্যশষ্য ও মশলার পাইকারি বাজারও। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে জানা গিয়েছে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে থাকায় বাজার বন্ধের সিদ্ধান্ত নিল ব্যবয়াসী পরিবহণকারী ও বাজারের শ্রমিকরা। গত বুধবার ভাসী এপিএমসি বাজারের এক ব্যবসায়ীর শরীরে করোনাভাইরাস পজিটিভ মিলতেই তড়িঘড়ি বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে গত শুক্রবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে পানভেলের পাইকারি বাজার। অভিযোগ, সেখানে সবসময় এত ভিড় লেগে থাকছে যে কোনওভাবেই সমাজাকি দূরত্ব বজায় রাখা হচ্ছে না।

এই মুহূর্তে মহারাষ্ট্রে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ৯৮২। রবিবার পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত ৮ হাজার ৪৪৭ জন। এর মধ্যে ২৪ ঘণ্টায় মৃত ৩৪ জন। নতুন করে আক্রান্ত ৯০৯ জন। সাত হাজার ৪০৯ জন হাসপাতালে চিকিৎসাধীন। ৭৬৪ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। সবমিলিয়ে মৃত ২৭৩ জন। ICMR-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেশে মোট ১,৮৬,৯০৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে পজিটিভ এসেছে ৭,৯৫৩-এর। গত পাঁচ দিনে রোজ গড়ে প্রায় ১৫,৭৪৭ জনের সোয়াব টেস্ট করা হয়েছে। রোজ গড়ে করোনা ধরা পড়েছে ৫৮৪ জনের শরীরে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, লকডাউনে নিত্য প্রয়োজনীয় জিনিসের সরবরাহ নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে। সমস্যার সমাধানের জন্য অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক, ক্রেতা সুরক্ষা মন্ত্রক ও রেল মন্ত্রক প্রতিনিয়ত পরিস্থিতি পর্যালোচনা করছে। আরও পড়ুন-Coronavirus lockdown: সোমবার থেকে অসমে খুলছে মদের দোকান

এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল (Lav Agarwal) বলেন, বর্তমান পরিস্থিতিতে দেশে ১,৬৭১টি করোনা বেডের প্রয়োজনীয়তা রয়েছে। সেখানে ৬০১ টি করোনা চিকিত্‍‌সার হাসপাতালের মধ্যে বেড রয়েছে ১ লাখ ৫ হাজার। করোনা রোগীদের জন্য ২০,০০০ রেল কামরাকে আইসোলেশন এলাকা হিসেবে গড়ে তোলা হচ্ছে বলেও জানিয়েছে মন্ত্রক। জানানো হয়েছে, সরকার যে কোনও জটিল পরিস্থিতি মোকাবিলার জন্য যাবতীয় পদক্ষেপ করছে।