Vande Bharat Mission: আটকে পড়া ১৬৭ জন পড়ুয়াকে বাংলাদেশ থেকে শ্রীনগরে ফিরিয়ে আনল এয়ার ইন্ডিয়া
এয়ার ইন্ডিয়া (Photo Credit: Twitter)

ঢাকা, ৮ মে: শুক্রবার সকাল ১১ টায় বাংলাদেশ (Bangladesh) থেকে শ্রীনগরের (Srinagar) উদ্দেশে এয়ার ইন্ডিয়ার (Air India) বিমান জম্মু ও কাশ্মীরের সমস্ত মেডিকেল শিক্ষার্থীসহ আটকে পড়া যাত্রীদের নিয়ে ১৬৭ জনকে ফিরিয়ে নিয়ে আসে। শিক্ষার্থীরা বাড়ি ফিরতে পারায় কেন্দ্রীয় সরকার এবং বাংলাদেশে ভারতীয় দূতাবাসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে। বাংলাদেশের একটি কলেজের শিক্ষার্থী খাদিয়া রাশিদ বলেন, "আমাদের ফিরিয়ে আনার জন্য আপনাদের অনেক ধন্যবাদ, আমাদের বাড়িতে পৌঁছে আমরা আনন্দিত, আমার কলেজ এবং ভারতীয় দূতাবাস উভয়ই আমাদের সহায়তা করে, তারা আমাদের প্রতিনিয়ত সহায়তা করে যায়।"

আরেক শিক্ষার্থী জানান," আমি বিদেশ বিষয়ক মন্ত্রী এবং এখানকার ভারতীয় দূতাবাসকে ধন্যবাদ জানাতে চাই। যারা এরকম কঠিন পরিস্থিতিতে আমাদের ফিরিয়ে এনেছেন। আমি তাদের প্রশংসিত করছি, তারা যত তাড়াতাড়ি সম্ভব যথাস্থানে আমাদের সরিয়ে নিয়ে এসেছেন। আমাদের কলেজ প্রশাসন এবং স্থানীয় বন্ধুরাও আমাদের সহায়তা করে।" আরও পড়ুন, রাতে ফের বিশাখাপত্তনমের এলজি-র কারখানা থেকে গ্যাস লিকের খবর, প্রাণ বাঁচাতে ফাঁকা করা হল ২-৩ কিলোমিটারের মধ্যের গ্রাম

জনগণকে অনলাইনে নিবন্ধন করতে হবে এবং দূতাবাসে ই-মেইলের মাধ্যমে টিকিট প্রেরণ করবে বলে জানানো হয়। বাংলাদেশে ভারতের হাই কমিশন টুইটারে বলেন,"ভারতীয় শিক্ষার্থীদের প্রথম বিভাগে বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার বিমানে পাঠানো হল। ভারত দূতাবাস কর্তৃক তাদের কিছু নিয়মনীতি সম্পন্ন করতে সহায়তা করা হচ্ছে।" "করোনা ভাইরাস মহামারী অব্যাহত থাকায় বৃহস্পতিবার থেকে শুরু হওয়া 'বন্দে ভারত মিশন' নামে ভারতীয়দের দেশের বিভিন্ন প্রান্ত থেকে ফিরিয়ে আনা হচ্ছে। এয়ার ইন্ডিয়া বিদেশে আটকা পড়া প্রায় ১৫,০০০ নাগরিককে ফিরিয়ে আনার জন্য ১৩ মে পর্যন্ত ৬৪ টি বিমান চালানোর পরিকল্পনা করেছে। আবার 'শ্রমিক স্পেশাল ট্রেনে' ভিন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকসহ আটকে পড়া শ্রমিককে নিজেদের বাড়িতে পৌঁছে দিচ্ছে।