Uttarakhand Glacier Burst: উত্তরাখণ্ডে তুষারধস বিপর্যয়ে ২৬ জনের মৃতদেহ উদ্ধার, নিখোঁজ বাংলার ৫ যুবক সহ ১৭১ জন
উত্তরাখণ্ডে তুষারধস (Photo Credits: ANI)

চামোলি, ৮ ফেব্রুয়ারি: ত্তরাখণ্ডে তুষারধস বিপর্যয়ে (Uttarakhand Glacier Burst) আজ সারাদিন উদ্ধারকাজের পর ২৬ জনের মৃতদেহ উদ্ধার হয়। এখনও ১৭১ জন নিখোঁজ বলে জানিয়েছেন উত্তরাখণ্ডের ডিজিপি অশোক কুমার। সুড়ঙ্গের মধ্যে এখনও ৩৫ জন আটকে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও উদ্ধারকাজ এখনও চলছে। সুড়ঙ্গের ভিতরে শ্রমিকেরা আটকে পড়েছেন কিনা তার জন্য ভিতরে প্রবেশের চেষ্টা করছে উদ্ধারকারী বাহিনী। কাদা মাটিতে সুড়ঙ্গের পথে প্রবেশের ক্ষেত্রেও বেশ বেগ পেতে হচ্ছে।

সেনা এবং বায়ু সেনা ছাড়াও উদ্ধারকার্যে নেমেছে আইটিবিপি ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। নিখোঁজ বাংলার ৫ যুবক। পূর্ব মেদিনীপুরের বাসিন্দা তিনজন। পুরুলিয়ার দুই যুবকও নিখোঁজ। গতকাল বিপর্যয়ের পর থেকে তাঁদের আর খোঁজ মিলছে না। মহিষাদলের নিখোঁজ যুবকদের মধ্যে একজন গতকাল সকালেও বিপর্যয়ের আগে বাড়ির লোকের সঙ্গে ফোনে কথা বলেছেন। তিন যুবকই তপোবনে জল বিদ্যুৎ প্রকল্পে মেকানিকের কাজ করতেন। তিন জনের খোঁজ না মেলায় উৎকণ্ঠায় তাঁদের পরিবারও। আরও পড়ুন, বিধানসভায় মুখ্যমন্ত্রীর সাক্ষাতে বিজেপি বিধায়ক সুনীল সিং ও বিশ্বজিৎ দাস, তুঙ্গে দলবদলের জল্পনা

সোমবার ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সঙ্গে যুক্ত এক প্রথম সারির বিজ্ঞানী জানান, হিমবাহের ঝুলন্ত একটি অংশ ভেঙে পড়ার কারণে রবিবার ধৌলিগঙ্গা নদীতে ভয়াবহ বন্যা হয়। ফলে ওই পার্বত্য অঞ্চল ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়ে।