Char Dham Yatra 2021: মনে ভক্তি, কোভিডে নজর, ডবল টিকার সার্টিফিকেট দেখিয়েই আজ থেকে শুরু হল চারধাম যাত্রা
CHARDHAM Yatra. (Photo Credits: Twitter)

দেরাদুন, ১৭ সেপ্টেম্বর: করোনার কারণে বেশ কয়েকবার স্থগিত থাকার পর, অবশেষে আজ, শনিবার থেকে শুরু হল চারধাম যাত্রা (Char Dham Yatra 2021)। কোভিড প্রোটোকলের ব্যাপারে সর্বোচ্চ গুরত্ব দিয়েই হচ্ছে এবারের চারধাম যাত্রা। কোভিডের কথা মাথায় রেখেই চারধাম যাত্রা ভক্তদের সংখ্যা বেঁধে দিয়েছে প্রশাসন। চারধামায় যাত্রায় দৈনিক বদ্রিনাথে (Badrinath) সর্বোচ্চ হাজার, কেদারনাথে (Kedarnath) ৮০০, ৬০০ জন গঙ্গোত্রী (Gangotri) এবং যমুনেত্রী (Yamunatri) তে ৪০০ জন পূন্যার্থি ( যেতে পারবেন। আরও পড়ুন: এবার থেকে সপ্তাহে সাতদিন, ভক্তদের জন্য খুলল পুরীর মন্দির, দেখুন ভিডিও

চারধাম যাত্রায় যেতে হলে করোনা টিকার দুটি ডোজ বাধ্যতামূলক হয়েছে এবার। যাত্রা শুরুর ১৫ দিন আগেই সম্পূর্ণ কোভিড টিকাকরণ থাকতে হবে। অথবা কোভিডের RT/PCR/TrueNat/CBNAAT/RAT পরীক্ষা রিপোর্টে নেগেটিভ থাকতে হবে। রাজ্যের বাইরে থেকে আগত পুন্যার্থীদের জন্য স্মার্ট সিটি পোর্টালে নথিভুক্তকরণ বাধ্যতামূলক করা হয়েছে।

দেখুন টুইট

উত্তরাখণ্ডে করোনা পজেটিভ কেস অনেকটাই কমে আসায়, চারধাম যাত্রায় ছাড়পত্র দিয়েছে উত্তরাখণ্ড হাইকোর্ট। যেহেতু চারধাম যাত্রার ওপর সেখানকার স্থানীয় মানুষদের জীবন-জীবিকা নির্ভর করে তাই সেখানে পূন্যার্থীদের জন্য দরজা খুলল প্রশাসন। করোনা কারণে বেশ কয়েক মাস বন্ধ ছিল চারধাম যাত্রা।