Uttar Pradesh Rains:টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরপ্রদেশ, ৪ দিনের মৃত্যু ৭৩ জনের
(Photo Credit: Wikimedia Commons/ANI)

লখনউ, ২৯ সেপ্টেম্বর: টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। গত চার দিনে এখনও পর্যন্ত ৭৩ জনের মৃত্যু (death) হয়েছে বলে সরকারি তরফে জানানো হয়েছে। অনেকে নিখোঁজ হয়েছেন। রাজ্যের বেশিরভাগ অংশে এই সপ্তাহে গড় বৃষ্টিপাতের উপরে (above-average rainfall)বৃষ্টি হয়েছে। বিশেষত রাজ্যের পূর্ব অংশে বেশি বৃষ্টি হয়েছে। পরিস্থিতির কথা মাথায় রেখে কমপক্ষে ১৩টি ট্রেন বাতিল করেছে রেল (Indian Rail)। বেশ কয়েকটি ট্রেন ঘুরপথে চালানো হচ্ছে। ইতিমধ্যেই উদ্ধারকাজে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (National Disaster Response Force) ৮টি দল। হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রগুলিতে অসুস্থ ব্যক্তিদের সহায়তা করার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, আগামী দুদিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস (Weather Office)।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরপ্রদেশের পূর্ব অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। একমাত্র প্রয়াগরাজেই শনিবার ১০২.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বারাণসীতে বৃষ্টি হয়েছে ৮৪.২ মিমি। আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার উত্তরপ্রদেশে স্বাভাবিকের চেয়ে ১৭০০ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। আরও পড়ুন: প্যান- আধার যোগের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর, জেনে নিন বাড়ি বসে কীভাবে করবেন সংযুক্তিকরণ

টানা বৃষ্টির কারণে শনিবার রাজ্যের বিভিন্ন জায়গায় ২৬ জনের মৃত্যু হয়েছে। আর বৃহস্পতিবার ও শুক্রবার ৪৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রবল বৃষ্টির কারণে শুক্রবার ও শনিবার লখনউ, আমেঠি, হরদই এবং আরও কয়েকটি জেলায় স্কুল বন্ধ ছিল। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জরুরি ভিত্তিতে উদ্ধারকাজ শুরু করতে নির্দেশ দিয়েছেন। এছাড়াও, মৃতদের পরিবারকে চার লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়ার কথাও বলেছেন তিনি।