Uttar Pradesh: মামারবাড়িতে কুকুরের কামড়ে জলাতঙ্ক শিশুর, মৃত্যুর আগে কামড়ে দিল প্রায় ৪০ গ্রামবাসীকে
প্রতীকী ছবি (Photo Credits: Wikimedia Commons)

মামারবাড়িতে গিয়ে পথ চলতি কুকুরের কামড়ে মর্মান্তিক মৃত্যু হল এক আড়াই বছরের  শিশুর। উত্তরপ্রদেশের কঞ্চ তহসিলের কিওলারি গ্রামে দিন পনেরো আগে তার মামার বাড়িতে রাস্তার এক কুকুর হঠাৎ কামড়ে দেয় ওই শিশুকে। এরপরই বাড়ির লোক হাসপাতাল বা সঠিক চিকিৎসকের কাছে না নিয়ে গিয়ে ওই শিশুকে এক হাতুড়ে ডাক্তারের কাছে চিকিৎসা করান। এরপর যখন ওই শিশু গ্রামে ফিরে আসে তার মধ্যে জলাতঙ্ক রোগের লক্ষণ দেখা যায়। গ্রামবাসীরা জানান- ওই মেয়েটিকে কামড়ানোর পর কুকুরটির মৃত্যু হয়েছে জেনেও বাড়ির লোক ঠিক করে চিকিৎসা করেনি।

কয়েকদিনের মধ্যে ওই শিশু প্রায় ৪০ জন গ্রামবাসীকে  নখ দিয়ে আছড়ে ও কামড়ে দেয়। এরপর গত শুক্রবার মেয়েটি আরও অসুস্থ হয়ে পড়লে তার পরিবার তাকে জেলা হাসপাতালে নিয়ে যায় যেখান থেকে তাকে ঝাঁসিতে রেফার করা হয়। গত সোমবার তার মৃত্যু হয়। শিশুটির মৃত্যু হওয়াতে কিওলারি গ্রামে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ওই অঞ্চলের কমিউনিটি হেলথ সেন্টারের ইনচার্জ দীনেশ বারদারিয়া বলেন: “কিওলারি গ্রামের ৪০ জনেরও বেশি মানুষ জলাতঙ্কের টিকা নিতে এসেছে। তবে আমরা জানিয়েছি আতঙ্কিত হওয়ার দরকার নেই কারণ আমাদের কাছে পর্যাপ্ত জলাতঙ্কের ইনজেকশন রয়েছে।”