Uttar Pradesh Congress: উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের হয়ে লড়লে দিতে হবে ১১ হাজার টাকার অনুদান, করতে হবে দরখাস্ত!
Congress Flag. (Photo Credits: PTI)

লখনউ, ১৫ সেপ্টেম্বর: আগামী বছর ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন (2022 Uttar Pradesh Elections)। উত্তরপ্রদেশ হল ভারতীয় রাজনীতির ক্ষমতার ভরকেন্দ্র। বিজেপি (BJP) বা কংগ্রেস (Congress), যারাই দেশের ক্ষমতায় এসেছে, তারা উত্তরপ্রদেশে ভাল ফল করেছে। সেই ইউপি-তে এবার কংগ্রেসের কাছে অগ্নিপরীক্ষা। গত দুটি লোকসভার হতাশ ঝেড়ে ২০২৪ লোকসভা নির্বাচনে ভাল ফল করতে হলে আগামী উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে সম্মানজনক ফল করতেই হবে কংগ্রেসকে। তাই এই ভোটে প্রিয়াঙ্কা গান্ধী বঢরাকে (Priyanka Gandhi Vadra) মুখ হিসেবে ব্যবহার করছে কংগ্রেস। উত্তরপ্রদেশ ভোটের যাবতীয় দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন প্রিয়াঙ্কা। যোগী আদিত্যনাথের সরকারকে পরাস্ত করতে শুরু থেকেই ঘর গুছিয়ে নামছেন প্রিয়াঙ্কা। সমাজবাদী পার্টি-র সঙ্গে জোটে যাবে কি না তা নিয়ে এখনও সিদ্ধান্ত না হলেও  গত লোকসভা নির্বাচনের মত 'একলা চলো' নীতিতেই এগোচ্ছে কংগ্রেস।

বুথস্তরে সংগঠন বাড়াতে জোর দিয়েছেন তিনি। ভোট ঘোষণার আগে থেকে প্রার্থীও ঠিক করে ফেলতে চাইছেন তিনি। গতবারগুলির মত এবার যাতে প্রার্থী হওয়া নিয়ে কোনও ঝামেলা না হয় তা নিয়ে সতর্ক কংগ্রেস। আর এই কারণে উত্তরপ্রদেশে প্রার্থী প্রত্যাশীদের জন্য আলাদা ব্যবস্থা করল কংগ্রেস। উত্তরপ্রদেশ প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি অজয় কুমার লাল্লু জানান, আসন্ন ভোটে যারা প্রার্থী হতে চান তাদের আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে পার্টিকে ১১ হাজার টাকা করে অনুদান দিতে হবে, সঙ্গে করতে হবে দরখাস্ত। যাতে বিশেষভাবে জানাতে হবে তাঁকে কেন প্রার্থী করবে দল, আর জেতার সম্ভাবনাই বা কতটা। আরও পড়ুন: কংগ্রেস ছেড়ে সিপিএমে যোগ দিলেন বড় নেতা 

দেখুন টুইট

আগামী বছর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস এখানে গোটা রাজ্যজুড়ে ১২ হাজার কিলোমিটার এলাকা জুড়ে প্রতিজ্ঞা যাত্রা করবে। গত শুক্রবার লখনউতে দলের নির্বাচনী প্যানেলের বৈঠকে উপস্থিত ছিলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে কংগ্রেসের হাল এখন একেবারে শোচনীয়। ২০১৯ লোকসভায় কংগ্রেসের দুর্গ আমেথিও হাতছাড়া হয়। খোদ রাহুল গান্ধী হেরে যান আমেথি থেকে। উত্তরপ্রদেশে কংগ্রেসের একমাত্র দুর্গ এখন রায়বারেলি। সোনিয়া গান্ধী এখান থেকে জেতেন। একটা সময় যে রাজ্যে কংগ্রেসের দাপট ছিল, সেখানে এখন হাত চিহ্ন খুঁজে পাওয়া কঠিন হচ্ছে।

গত উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন ২০১৭-এ বিজেপি ৩১২টি বিধানসভা কেন্দ্রে জিতে ক্ষমতায় আসে। সেখানে প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি জেতে মাত্র ৪৭টি আসন। আর বিএসপি জেতে ১৯টি আসন। সেখানে কংগ্রেস মাত্র ৭টি আসনে জিতেছিল।