Donald Trump To Visit India: দুদিনের ভারতসফরে আজ সপরিবারে উপস্থিত হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, স্বাগত জানাতে প্রস্তুত আহমেদাবাদ
স্বাগত জানাতে তৈরি আহমেদাবাদ (Photo Credits: IANS)

আহমেদাবাদ, ২৪ ফেব্রুয়ারি: আজ সকাল ১১ টা ৪০ মিনিটে আহমেদাবাদের সর্দার বল্লভভাই আন্তর্জাতিক বিমানবন্দরে নামবেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)৷ তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)৷ তাঁকে স্বাগত জানাতে শহর সেজেছে জাঁকজমকভাবে। তাঁর সঙ্গে উপস্থিত থাকবেন স্ত্রী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, কন্যা ইভানকা ট্রাম্প এবং জামাই জ্যারেড কুশনর। এই দিনটিকে মার্কিন প্রেসিডেন্টের কাছে স্মরণীয় করে রাখার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দুপুর ১২টা ১৫ মিনিটে ট্রাম্প ও মোদি আহমেদাবাদের সবরমতী আশ্রমে পৌঁছাবেন৷ মহাত্মা গান্ধির এই আশ্রমে কিছুক্ষণ কাটাবেন তাঁরা। বেলা ১ টা ৫ মিনিটে আহমেদাবাদের নবনির্মিত মোতেরা স্টেডিয়ামে পৌঁছাবেন দুই দেশের রাষ্ট্রপ্রধান৷ মোতেরা স্টেডিয়ামের উদ্বোধনের পর নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে অংশ নেবেন তাঁরা। এরপর বিকেল সাড়ে তিনটেয় আগরার উদ্দেশে সপরিবারে রওনা দেবেন ট্রাম্প। বিকেল ৪ টে ৪৫ মিনিটে আগরার খেরিয়া বিমানবন্দরে পৌঁছাবেন৷ বিকেল ৫ টা ১৫ মিনিটে স্ত্রী, কন্যা ও জামাইয়ের সঙ্গে তাজমহলে আসবেন তাঁরা৷ সেখানে ঘণ্টাখানেক থাকার কথা তাঁদের। সন্ধে ৬ টা ৪৫ মিনিটে দিল্লির উদ্দেশে রওনা দেবেন তিনি৷ সন্ধে সাড়ে সাতটায় দিল্লির পালাম এয়ারফোর্স স্টেশনে নামবেন ডোনাল্ড ট্রাম্প। ITC মৌর্য হোটেলে রাত্রিযাপন করবেন তাঁরা। সকাল ১০ টায় রাষ্ট্রপতি ভবনে ট্রাম্পকে অভ্যর্থনা জানানো হবে। সকাল সাড়ে ১০ টায় রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধিকে শ্রদ্ধার্ঘ্য জানাবেন মার্কিন প্রেসিডেন্ট। সকাল ১১ টায় দিল্লির হায়দরাবাদ হাউজ়ে বৈঠক করবেন মোদি-ট্রাম্প। দুপুর ১২ টা ৪০ মিনিটে নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্প একাধিক চুক্তি ও MoU স্বাক্ষর করবেন৷ এরপর যৌথ সাংবাদিক সম্মেলন করবেন তাঁরা। সন্ধে সাড়ে সাতটায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে বৈঠক করবেন তাঁরা। দু'দিনের সফর শেষে রাত ১০ টায় আমেরিকার উদ্দেশে রওনা দেবেন ডোনাল্ড ট্রাম্প। আরও পড়ুন, সোমবার ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প, জানেন অ্যামেরিকার প্রেসিডেন্টের জন্য কী কী মেনু থাকছে?

ভারতে এই প্রথমবার সফর করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। হোয়াইট হাউজ ছাড়ার আগে তিনি একটি ভিডিও টুইট করেন, যাতে লেখা ছিল মেলানিয়াকে সঙ্গে নিয়ে ভারতের উদ্দেশে হোয়াইট হাউজ থেকে রওনা দিলাম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং গুজরাটের মুখ্যমন্ত্রী তাতে মন্তব্য করেন, ভারত আপনাদের স্বাগত করার জন্য অপেক্ষা করছে। আজ 'নমস্তে ট্রাম্প' অনুষ্ঠানের মধ্যে দিয়ে রচনা হবে নতুন ইতিহাস।