Hathras Case: হাথরাসের গনধর্ষণ কাণ্ডের তদন্তভার নিল সিবিআই, দায়ের করা হবে এফআইআর
নির্যাতিতার দেহ সৎকার পুলিশের (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১১ অক্টোবর: শনিবার সিবিআইয়ের (CBI) হাতে হস্তান্তর করা হল হাথরাস গনধর্ষণ কাণ্ডের (Hathras Rape Case) মামলা। কয়েক দিন আগেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) বলেছিলেন, সিবিআইয়ের হাতে এই ধর্ষণ মামলার তদন্তভার তুলে দেওয়া হবে। কেন্দ্র সরকারের বিবৃতি অনুযায়ী, হাথরাস মামলায় উত্তরপ্রদেশ পুলিশের দায়ের করা এফআইআর নতুন করে নথিভুক্ত করবে সিবিআই। তারপরেই তদন্তের কাজ শুরু হবে।

রবিবার সকালের মধ্যেই সিবিআইয়ের তরফে এফআইআর দায়ের হয়ে যাওয়ার কথা। বিশেষ তদন্তকারী দল, সিটের তদন্তও চলবে। পৃথক ভাবে তদন্ত শেষ করে যোগী সরকারের কাছে রিপোর্ট জমা দেবে সিট। আরও পড়ুন, সুখবর! দীপাবলিতেই প্রভিডেন্ট ফান্ডের সুদের প্রথম কিস্তি মিটিয়ে দেবে ইপিএফও

গত ১৪ সেপ্টেম্বর গণধর্ষণ হয় এক দলিত পরিবারের বছর উনিশের তরুণীর। ২৯ সেপ্টেম্বর দিল্লির সফদরজং হাসপাতালে তাঁর মৃত্যু হয়। ওই রাতেই হাথরস পুলিশ অত্যন্ত গোপনে তরুণীর সত্‍‌কার সম্পন্ন করে। অভিযোগ, পরিবারের লোকজনকেও শেষকৃত্যের সময় সেখানে থাকতে দেওয়া হয়নি। এমনকী পরিবারের অনুমতি না নিয়ে তাঁর শেষকৃত্য করা হয়। এওপর চলে তুমূল রাজনৈতিক চাপানউতোর।

যদিও উত্তরপ্রদেশ পুলিশ ফরেনসিক রিপোর্ট অনুযায়ী জানায়, তরুণীর শরীরে ধর্ষণের কোনও চিহ্ন নেই। এরপর নির্যাতিতার পরিবারের সদস্যরাও সিবিআইয়ের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলেন। ধর্ষিতা তরুণীর দাদা জানান, সিট যখন তদন্ত করছে, তখন আলাদা করে সিবিআই কেন? বরং সুপ্রিম কোর্টের নজরদারিতে সিটকে দিয়ে তদন্ত করানোর দাবি তোলেন। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়।