Unlock 5.0 Guidelines to Be Out Soon: সিনেমা হল, আন্তর্জাতিক বিমান পরিষেবা থেকে ট্যুরিজম- আনলক ৫.০-এ ১ সেপ্টেম্বর থেকে কী কী খুলতে পারে? দেখুন একনজরে
Unlock 5 (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ২৮ সেপ্টেম্বর: আনলক ৫ (Unlock 5.0)। ১ অক্টোবর থেকে দেশজুড়ে শুরু হতে চলেছে আনলক ৫। চতুর্থ ধাপে লকডাউনের হ্রাস আলগা করা হচ্ছে দেশে। বুধবারই আনলক ৫-র ঘোষণা করতে চলেছে কেন্দ্র। আনলক ৫.০-তে কী খোলা থাকবে আর কী বন্ধ থাকবে অর্থাৎ সম্পূর্ণ নির্দেশিকা খোলসা করে জানাবে সরকার। আনলক ৫-কে কেন্দ্র করে আশার আলো দেখছেন অনেকেই। সিনেমা হল, টুরিজম (Tourism), ইন্টারন্যাশনাল এয়ার ট্রাভেল-সহ (International Air Travel) আরও একাধিক বিষয়ে উঠে যাচ্ছে নিষেধাজ্ঞা। জনসাধারণের জন্য আরও অনেক কিছুই খুলে দেওয়া হবে বলেই মত বিশেষজ্ঞদের মত। তবে এই বিষয়টি পুরোপুরিই নির্ভর করছে প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের করোনা পরিস্থিতির উপরে।

১ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে জারি হয়েছিল আনলক ৪.০। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ মত আনলক ৪.০-র সময়সীমা শেষ হতে চলেছে ৩০ সেপ্টেম্বর। স্বরাষ্ট্রমন্ত্রক আনলক ৪.০-র নির্দেশিকার সময় জানিয়েছিল সিনেমা হল, সুইমিং পুল এবং থিয়েটার (ওপেন এয়ার থিয়েটার বাদে)-সহ সমস্ত কিছুই বন্ধ রাখা হবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আন্তর্জাতিক বিমান পরিষেবার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ১ জুন থেকে দেশজুড়ে শুরু হয়েছিল আনলক প্রক্রিয়া। আনলক চলাকালীন ধাপে ধাপে কমার্শিয়াল, সামাজিক, ধর্মীয় স্থান-সহ একাধিক কিছু পুনরায় খোলার জন্য অনুমতি দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক বিমানযাত্রা

আনলক ৫.০-তে আন্তর্জাতিক বিমানযাত্রার ক্ষেত্রে বেশ কিছুটা ছাড় দেওয়ার সম্ভাবনা রয়েছে। আনলক ৪.০-এ পর্যন্ত স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি এবং কোনও বিশেষ কারণ ছাড়া বিদেশ যাত্রার ক্ষেত্রে বিধিনিষেধ জারি করা হয়েছিল। প্রসঙ্গত, অন্তর্দেশীয় বিমানযাত্রায় অনুমতি দেওয়া হলেও দেওয়া হয়নি বিদেশযাত্রায়।

সিনেমা হল

রেস্তরাঁ, শপিং মল, স্যাঁলো এবং জিম খোলার অনুমতি দিলেও বেশ কিছু ক্ষেত্রে জারি ছিল নিষেধাজ্ঞা। এবার আনলক ৫.০-তে সিনেমা হল খোলার গুঞ্জন তীব্র হয়েছে। তবে নির্দেশিকা না আসা পর্যন্ত এখনই সঠিকভাবে স্পষ্ট হওয়া সম্ভব নয়।

উৎসবের মরশুম এবং ট্যুরিজম

সামনেই দুর্গাপুজো, এরপর দীপাবলি। উৎসবের মরশুম শুরু হলেও ট্যুরিজমের ক্ষেত্রে এখনও অনেক বাধানিষেধ রয়েছে সংক্রমণ এড়াতে। দীর্ঘ বিরতির পর স্বল্পসংখ্যক ট্যুরিস্ট ডেস্টিনেশন খুললেও দর্শকদের সংখ্যা একেবারেই সীমিত করে দেওয়া গয়েছে। কোভিড ১৯ অতিমারীর জেরে সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ট্যুরিজম বিভাগই।

শিক্ষাক্ষেত্র

২১ সেপ্টেম্বর থেকে স্কুল খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়। তবে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদেরই শুধুমাত্র স্কুলে প্রবেশের ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়। এছাড়াও কন্টাইনমেন্ট জোনের মধ্যে যেসমস্ত পড়ুয়ারা রয়েছেন, তাদের স্কুলে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রকের থেকে আরও একটি বিষয় স্পষ্ট করে দেওয়া হয়েছে, কেন্দ্রের সঙ্গে আলোচনা না করে কোনও রাজ্য আলাদা করে লকডাউন সংক্রান্ত কোনও ঘোষণা করতে পারবে না।

সামাজিক অনুষ্ঠান

২১ সেপ্টেম্বর থেকে কোনও সামাজিক অনুষ্ঠানে ১০০ জন অতিথিদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। আনলক ৫.০-তে সেই সংখ্যাটা বেশ কিছুটা বাড়বে বলে আশা করা হচ্ছে।