Manipur: শান্তি ফেরাতে দুই সম্প্রদায়ের মানুষের সঙ্গে বৈঠক অমিত শাহের, দেখুন মণিপুরের ভিডিয়ো
Photo Credits: ANI

ইম্ফল: দুই সম্প্রদায়ের মধ্যে জাতিগত কারণে গণ্ডগোল লাগার জেরে কিছুদিন আগেই উত্তপ্ত হয়ে উঠছিল মণিপুরের (Manipur) বিস্তীর্ণ অঞ্চল। প্রচুর মানুষের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার পাশাপাশি দুটি গোষ্ঠীর মানুষের মধ্যে মারামারির জেরে ১৫০ জনেরও বেশি মানুষের প্রাণ যায়। বর্তমানে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও বহু মানুষ এখনও নিজেদের বাড়িঘর হারিয়ে উদ্বাস্তু অবস্থায় বিভিন্ন রিলিফ ক্যাম্পে রাত কাটাচ্ছেন। এই পরিস্থিতির পরিবর্তন ঘটাতে বুধবার মণিপুরে গিয়ে দুই সম্প্রদায়ের মানুষের সঙ্গে সাক্ষাৎ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah)।

বুধবার মণিপুরের মোরহে এলাকায় গণ্ডগোলে জড়িত কুকি (Kuki) ও অন্যান্য সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। উভয়পক্ষের অভাব অভিযোগ শোনার পর দ্রুত সেগুলি সমাধান করার আশ্বাস দেন অমিত শাহ। বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার পাশাপাশি ইম্ফলে থাকা মেইতেই ও কুকি সম্প্রদায়ের উদ্বাস্তু ক্যাম্পে (Meitei relief camp) আশ্রয় নেওয়া সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন। তাঁদের সুবিধা-অসুবিধার বিষয়ে খোঁজ নেন।

প্রসঙ্গত উল্লেখ্য মাসখানেক আগেই জাতিগত কারণে হওয়া গণ্ডগোলের জেরে প্রবল উত্তেজনা ছড়িয়ে ছিল মণিপুরে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয় যে উপদ্রুত এলাকায় কেন্দ্রীয় আধাসামারিক বাহিনীর জওযানদের মোতায়েন করে অবস্থা নিয়ন্ত্রণে আনতে হয়। যদিও এখনও চাপা উত্তেজনা রয়েছে নানা জায়গায়।