Bharat Jodo Yatra: কোভিড প্রোটোকল না মানলে বন্ধ হবে ভারত জোড়ো যাত্রা, তরজায় স্বাস্থ্যমন্ত্রী ও অশোক গেহলট

চিন-জাপান-দক্ষিণ কোরিয়া আমেরিকা সহ বিভিন্ন দেশে ফের করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। তাই আগেভাগেই সতর্ক থাকতে চাইছে স্বাস্থ্য মন্ত্রক।ইতিমধ্যেই দেশের করোনা পরিস্থিতি কীরকম ও ফের সংক্রমণ বাড়লে কীভাবে তার মোকাবিলা করা হবে, তা নিয়ে বিশদ আলোচনা করতেই বৈঠকে বসেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

বিধি নিষেধের গেড়োয় পড়তে চলেছে ভারত জোড়ো যাত্রা। সেই সূত্রে গতকাল (২০ ডিসেম্বর)কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী  রাহুল গান্ধীকে (Rahul Gandhi) চিঠি লিখে জানান, ভারত জোড়ো যাত্রায় মানতে হবে কোভিড গাইডলাইন। ভারত জোড়ো যাত্রায় যদি কোভিডের নিয়মবিধি না মানা হয়, তাহলে তা বাতিল করা হবে বলে রাহুল গান্ধী এবং রাজস্থানের (Rajasthan) মুখ্যমন্ত্রী অশোক  গেহলটকেও  চিঠি লেখেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

সেই চিঠি সামনে আসতেই তাঁর পালটা দিতে আসরে নামেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি টুইট করে বলেন-

রাজস্থানে ভারত জোড়ো যাত্রা ২১ ডিসেম্বর সকালে সম্পন্ন হয়েছিল, কিন্তু বিজেপি এবং মোদী সরকার এখানে জড়ো হওয়া বিশাল জনসমাগম দেখে এতটাই ভীত যে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ২০ ডিসেম্বর রাজস্থানে কোভিড প্রোটোকল নিয়ে শ্রী রাহুল গান্ধীকে একটি চিঠি লিখে ফেললেন।ভারত জোড়ো যাত্রার বিপুল জনসমর্থন দেখে হতাশ বিজেপি, তাই বিজেপির লক্ষ্য এটিকে বাধা দেওয়া।দুই দিন আগে প্রধানমন্ত্রী ত্রিপুরায় একটি সমাবেশ করেছিলেন যেখানে কোনও কোভিড প্রোটোকল অনুসরণ করা হয়নি। কোভিডের দ্বিতীয় তরঙ্গে, প্রধানমন্ত্রী বাংলায় বড় সমাবেশ করেছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর উদ্দেশ্য যদি রাজনৈতিক না হয় এবং তাঁর উদ্বেগ ন্যায্য হয়, তাহলে তাঁর উচিত ছিল প্রধানমন্ত্রীকে প্রথম চিঠি লেখা।