Union Budget 2023: চোখ রাখুন বাজেট ২০২৩-এ, জেনে নিন কখন, কোথায়, কীভাবে দেখবেন বাজেটের প্রতিটা মুহুর্ত?
Budget expectation from Startup

আজ বুধবার (১ ফেব্রুয়ারি), ২০২৩-২৪-এর কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। লোকসভা নির্বাচনের আগে এটিই দ্বিতীয় মোদী সরকার  শেষ পূর্ণাঙ্গ বাজেট। কেন্দ্রীয় বাজেট ঘিরে সাধারণ মানুষের মধ্যে প্রত্যাশা তুঙ্গে রয়েছে ফলে এই বাজেটের মাধ্যমে মোদী সরকার দেশের মানুষের হাতে কী তুলে দেয়, সেদিকে নজর রয়েছে বিশেষজ্ঞদেরও। বাজেট ঘিরে প্রতিটি সেক্টরেরই রয়েছে প্রত্যাশা। সেই তালিকায় একদিকে যেমন রয়েছে সরকারি চাকুরিজীবীরা, তেমনই রয়েছে কৃষক শ্রেণিও। এছাড়া এবারের বাজেট থেকে রেল কতটা অক্সিজেন পায়, সেদিকে তাকিয়ে রয়েছেন রেলপ্রেমীরা।

এই নিয়ে টানা পঞ্চমবার বাজেট বক্তৃতা দিতে চলেছেন নির্মলা সীতারমণ। সকাল ১১টায় বাজেট বক্তৃতা শুরু হওয়ার কথা। আগের দুইবারের মতো এইবারও বাজেট বক্তৃতায় কাগজের ব্যবহার দেখা যাবে না। বদলে ডিজিটাল মাধ্যমে বাজেট বক্তৃতা পাঠ করবেন অর্থমন্ত্রী। আসুন জেনে নেওয়া যাক, কোথায় কীভাবে সরাসরি দেখা যাবে কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪?

কেন্দ্রীয় বাজেট মোবাইল অ্যাপ (Union Budget Mobile App)

হাতে হাতে বাজেটের নানা বিবৃতি, অনুদানের দাবি (ডিজি)আর্থিক বিল ইত্যাদি সহ মোট ১৪টি কেন্দ্রীয় বাজেটের নথি পাওয়া যাবে কেন্দ্রীয় বাজেট মোবাইল অ্যাপে (Union Budget Mobile App)। গুগল প্লেস্টোর এবং অ্যাপ স্টোর থেকেই এই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। এই অ্যাপে সাধারণ মানুষ বিনামূল্যে বাজেট সংক্রান্ত সমস্ত জরুরি তথ্য জানতে পারবেন বলে  অর্থ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে এই বিষয়ে জানানো হয়েছে।

budget

১) সাধারণ মানুষ সরাসরি বাজেট ২০২৩-২৪ দেখতে পাবেন। নির্মলা সীতারমন ঠিক কোন কোন ঘোষণা করলেন তা জানা যাবে মুহূর্তে।  সংসদ টিভি( Sansad TV) ও দূরদর্শন(Doodarshan) দু'টি চ্যানেলেই দেখানো হবে লাইভ বাজেট পেশ। এছাড়া এই চ্যানেলগুলির ইউটিউব চ্যানেলেও দেখানো হবে বাজেট।

২) Press Information Bureau বা PIB -এর তরফে বাজেট ২০২৩-এর লাইভ সম্প্রচার করা হবে। PIB -এর ইউটিউব চ্যানেলে হবে এই সম্প্রচার।

৩) এছাড়া দেশের সব সংবাদ মাধ্যমাধ্যমের টিভি চ্যানেলেও সরাসরি সম্প্রচার করা হবে বাজেট পেশের খবরগুলি।

৪) এছাড়া বাজেট সেশন দেখা যেতে পারে www.indiabudget.gov.in. পোর্টালে গিয়েও।