Jharkhand Shocker: মর্মান্তিক! গরম জলের কড়াতে পড়ে মৃত দুই বোন
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

রাঁচি: মিড-ডে মিল (Mid day) রান্নার পর গরম জলের কড়াইতে (hot water tub) পড়ে গিয়ে মৃত্যু (death) হল স্কুল পড়ুয়া (school student) দুই বোনের (Sister)। মর্মান্তিক এই দুর্ঘটনাটি (accident) ঘটেছে ঝাড়খণ্ডের (Jharkhand) পালামু (Palamu) জেলার তারহাসি (Tarhasi) ব্লকের একটি সরকারি স্কুলে। বিষয়টিকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে স্থানীয় এলাকায়।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঝাড়খণ্ডের পালামু জেলার তারহাসি ব্লকের একটি গ্রামের বাসিন্দা পরমেশ্বর সাউ (Parmeshwar Sahu) নামে এক ব্যক্তির দুই মেয়ে বিউটি কুমারী ও তার ছোট বোন শিবু একটি মিডিল সরকারি স্কুলে পড়াশোনা করত। গত মঙ্গলবার দুপুরে স্কুলের মিড-মে রান্না হওয়ার জায়গার পাশে অন্য বন্ধু-বান্ধবীদের সঙ্গে খেলা করছিল ওই দুই বোন। খেলতে খেলতে আচমকা তারা গরম জলের কড়ায় পড়ে যায়। বিষয়টি দেখতে পেয়ে স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীরা তড়িঘড়ি তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করে। কিন্তু, পরিস্থিতির অবনতি হওয়ায় তাদের রাঁচিতে অবস্থিত আরআইএমএস (RIMS) হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রমের পরেও মঙ্গলবার সন্ধ্যাতে মৃত্যু হয় বিউটি কুমারীর। আর তার ছোট বোন শিবু মারা যায় বুধবার সকালে।

সূত্রের খবর অনুযায়ী, গত ২৪ নভেম্বর তারহাসি ব্লকের সেল্লারি গ্রাম পঞ্চায়েতের চিচান্নি মিডল অঙ্গনাওয়াডি স্কুলে মিড ডে মিল রান্নার পর গরম জলের কড়াটি খোলা একটি জায়গায় রাখা ছিল। সেসময় খেলতে খেলতে ওই জায়গার পাশে রাখা গরম জলের কড়াতেই পড়ে যায় বিউটি ও তার বোন। বিষয়টি নজরে আসতেই স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীরা ওই নাবালিকা দুটিকে তড়িঘড়ি প্রথমে মেদিনিনিনগর এলাকায় অবস্থিত এমআরএমসিএইচ হাসপাতালে ভর্তি করেন। পরে সেখানে তাদের অবস্থার অবনতি হওয়ায় রাঁচিতে অবস্থিত আরআইএমএস হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। দুই বোনের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা অনুদানও দেয় জেলা প্রশাসন।

এদিকে এই মর্মান্তিক দুর্ঘটনা কারণে ব্লক এডুকেশন এক্সটেনশন অফিসার পরমেশ্বর সাহু ওই সরকারি স্কুলের সম্পাদক ও প্রিন্সিপাল উমা দেবীকে পদ থেকে সরিয়ে দিয়ে এই ধরনের ঘটনা কেন ঘটল তা লিখিত আকারে জমা দিতে বলা হয়েছে। পাশাপাশি বরখাস্ত করে হয়েছে ওই স্কুলের মিড ডে মিলের কোঅর্ডিনেটর শোভাদেবী এবং রাঁধুনি কালো দেবী ও সবিতা দেবীকে। স্কুলের অবহেলার কারণে এই ঘটনা ঘটল কিনা তাও তদন্ত করে দেখা হচ্ছে।