Trees for Guns: ১০টি করে গাছের চারা লাগালেই মিলবে বন্দুকের লাইসেন্স!
Planting (Photo Credits: Pixabay)

পাতিয়ালা, ৩০ জুলাই: ১০টি করে গাছের চারা (Saplings)লাগালেই মিলবে বন্দুকের লাইসেন্স (Gun licence)। এমনই উদ্যোগ পঞ্জাবের পাতিয়ালা (Patiala) প্রশাসনের। সেখানকার বাসিন্দাদের বন্দুকের লাইসেন্সের বদলে ১০টি গাছ লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে লাইসেন্স রিনিউ করতে হলে লাগাতে হবে ৫টি গাছের চারা। জল সংরক্ষণ ও গাছ লগানো নিয়ে সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

পাতিয়ালার বিভাগীয় কমিশনার চান্দের গাইন্ড (Chander Gaind ) এই উদ্যোগের সূচনা করেছেন। যিনি বনভূমি ধ্বংসের বিরুদ্ধে লড়াইয়ে বাসিন্দাদের ঐক্যবদ্ধ করতে চান। এই উদ্যোগের বিষয়ে কমিশনার ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে পাতিয়ালার সাংসদ প্রণীত কাউরকে জানিয়েছেন। স্থানীয়দের গাছ লাগানোর জন্য উৎসাহ দিতে তিনি অনুরোধ করেছেন সাংসদকে। আরও পড়ুন: Diesel Price in Delhi Cut by Rs 8.36 Per Litre: ডিজেলের দাম এক ধাক্কায় ৮ টাকার বেশি কমছে!

বাসিন্দাদের প্রতিটি রোপিত চারা নিয়ে একটি সেলফি তুলতে হবে এবং আবেদন সহ এটি জমা দিতে হবে। এক মাস পর আবেদনকারীকে নতুন সেলফি জমা দিয়ে চারাগুলির অবস্থা সম্পর্কে বিভাগকে অবহিত করতে হবে। চান্দের গাইন্ড বলেন, 'গাছের জন্য বন্দুক' নীতির আওতায় বন্দুকের লাইসেন্স পাওয়ার জন্য পাতিয়ালায় লোকদের ১০টি চারা রোপণ করতে হবে। পপলার ব্যতীত যে কোনও গাছ রোপণ করতে পারে। এক মাস ধরে যত্ন নেওয়ার পরে ব্যক্তিকে গাছের সঙ্গে নেওয়া ছবি জমা দিতে হবে, এরপরই লাইসেন্সের প্রক্রিয়া শুরু হবে।"

বিভাগীয় কমিশনার জানান, যাদের নিজস্ব জমি আছে তারা সেখানেই গাছ লাগাতে পারে অথবা শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় স্থান এবং রাস্তার ধারে চারা রোপণ করতে পারে। আর যাদের নিজস্ব জমি নেই তারা অন্য জনসমাগমের জায়গায় চারা লাগাতে পারে। কমিশনারের মতে, চারা রোপণ সামাজিক বনায়নে ভূমিকা রাখবে।