Donations Through QR Code: নগদের প্রয়োজন নেই, কিউআর কোড স্ক্য়ান করেই এবার মন্দিরে অনুদান

চেন্নাই, ২৪ মার্চ: এবার আর নগদ দেওয়ার দরকার নেই, কিউআর কোডের (QR Code) মাধ্যমে স্ক্য়ান (Scan) করেই মন্দিরে (Temple) অনুদান (Donation) দেওয়া যাবে। তামিলনাড়ুর (Tamilnadu) ৫৩৬টি মন্দিরেই এই পরিষেবা পাওয়া যাবে। তামিলনাড়ু সরকার মন্দিরগুলিতে কিউআর কোড এবং স্ক্যানার সরবরাহ করার জন্য ট্রায়াল শুরু করেছে।

রাজ্য সরকারের এক আধিকারিক বলেছেন, "অনেক ভক্ত ই-পেমেন্টে স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং আমরা ই-পেমেন্ট করার জন্য বিশ্বজুড়ে ভক্তদের কাছ থেকে অনুরোধ পেয়েছি। আমরা ভক্তদের কম্পিউটারাইজড বিল সরবরাহ করব।" জানা গিয়েছে, ডিজিটাল অনুদানের জন্য ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) বিশেষ সফটওয়্যার তৈরি করেছে এবং প্রতিটি মন্দিরের জন্য তা কাস্টমাইজ করা হয়েছে। আরও পড়ুন: Rampurhat Violence: জীবন্ত পুড়িয়ে মারার আগে মারধর করা হয়েছিল বগটুইয়ের ৮ জনকে

২০২১ সালের মে মাসে তামিলনাড়ুতে ডিএমকে সরকার আসার পর থেকেই রাজ্যের মন্দিরগুলিতে উন্নয়নের কাজ শুরু করেছে। মন্দির চত্বর থেকে দখলদার এবং ভাড়াটিয়াদের উচ্ছেদ করতে বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। চুরি যাওয়া মন্দিরের মূর্তি ও অন্যান্য মূল্যবান জিনিসপত্র ফিরিয়ে আনতেও ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। কয়েক বছর আগে চুরি হওয়া মূর্তি এবং অন্যান্য মূল্যবান জিনিসগুলির তালিকা তৈরি হয়েছে।