PIB Fact Check: করোনা আক্রান্ত রোগীর নাম সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করলেই তিন মাসের জেল? পড়ুন আসল সত্যি
Fake WhatsApp message on Coronavirus (Photo Credits: @PIBFactCheck)

নয়াদিল্লি, ২৭ অগাস্ট: সোশ্যাল মিডিয়ায় করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্তকারীদের নামের তালিকা সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করলে তিন মাসের জেল হবে! হোয়াটসঅ্যাপে (Whatsapp) ঘুরে বেরাচ্ছে এই মেসেজটি। এই মেসেজটিতে দাবি করা হচ্ছে কেন্দ্রের তরফেই জারি করা হয়েছে এই নির্দেশিকা। পাশাপাশি মেসেজটিতে দাবি করা হয়েছে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে রাখা হয়েছে কড়া নজরে। পিআইবি ফ্যাক্ট চেক জানাচ্ছে, এই তথ্য সম্পূর্ণ ভুল। এই ধরণের কোনও পদক্ষেপ কেন্দ্রের তরফে নেওয়া হয়নি। এই মেসেজটি পুরোপুরিই ভিত্তিহীন।

মেসেজটিতে দাবি করা হচ্ছে, কেন্দ্রীয় সরকারের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। যদি কেউ করোনা আক্রান্ত রোগীর নাম প্রকাশ্যে ঘোষণা করেন। তাহলে তাঁর ৩ মাসের জেল হবে। যার জেরে সোশ্যাল মিডিয়ার উপর কড়া নজর রাখছে কেন্দ্র। পিআইবি-র তরফে একটি ফ্যাক্ট চেক করা হয়েছে এই সংক্রান্ত। তাদের তরফে জানানো হয়েছে, কেন্দ্রের তরফে এই ধরণের কোনও নির্দেশিকা জারি করা হয়নি। এই বার্তাটি পুরোপুরি ভিত্তিহীন।

টুইটটি দেখে নিন:

করোনাভাইরাসের সংক্রমণের পর থেকেই একাধিক ভুয়ো মেসেজে ছেয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়া। এরমধ্যে কিছু কিছু মেসেজ আতঙ্ক তৈরি করেছে সাধারণ মানুষের উপর। করোনাভাইরাস সংক্রান্ত ভুয়ো তথ্য, চিকিৎসাব্যবস্থা এবং সরকারি নির্দেশিকা-সহ একাধিক বিষয় নিয়ে ভুয়ো তথ্য ঘুরে বেরাচ্ছে। তাই সরকারের তরফে আবারও আর্জি জানিয়ে বলা হয়েছে, এই ধরণের মিথ্যে খবরে অযথা আতঙ্কিত না হওয়ার জন্য।