Covishield Booster Dose Price: কোভিশিল্ডের বুস্টার ডোজের দাম কত হবে? কী জানাল সেরাম ইনস্টিটিউট
Covishield. (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ৮ এপ্রিল: আগামী ১০ এপ্রিল থেকে গোটা দেশে প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ দেওয়া (Booster Dose) শুরু হবে। ১৮ বছরের বেশি বয়সিদের বুস্টার দেওয়া হবে ১০ এপ্রিল থেকে। যে কোনও বেসরকারি স্বাস্থ্যকেন্দ্র বা বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে এই বুস্টার পাওয়া যাবে। এখন প্রশ্ন বুস্টার ডোজের জন্য কত খরচ করতে হবে? সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India) জানিয়েছে, বেসরকারি কেন্দ্রে কেভিশিল্ড বুস্টার ডোজ (Covishield Booster Dose) নিতে গেলে দিতে হবে ৬০০ টাকা-সহ ট্যাক্স দিতে হবে। হাসপাতালগুলিকে তারা কিছুটা ছাড় দিয়ে বুস্টার ডোজ সরবরাহ করবে।

সেরামের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla) বলেন, "কোভিশিল্ড একটি বুস্টার ডোজ হিসাবে অনুমোদিত এবং কোভোভ্যাক্সও শেষ পর্যন্ত বুস্টার হিসাবে অনুমোদিত হবে। কোভিশিল্ডের জন্য ৬০০ টাকার সঙ্গে ট্যাক্স দিতে হবে। বুস্টার হিসাবে অনুমোদিত হলে,  কোভোভ্যাক্সের জন্য দিতে হবে ৯০০ টাকা-সহ ট্যাক্স।" আরও পড়ুন: COVID 19: কোভিড সংক্রমণ রুখতে কেন্দ্রের টিকাকরণ কর্মসূচি অব্যাহত, জানাল স্বাস্থ্য মন্ত্রক

সমস্ত প্রাপ্তবয়স্কদের বুস্টার শট দেওয়ার অনুমতি দেওয়ার সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পুনাওয়ালা। সিদ্ধান্তকে গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী সিদ্ধান্ত বলে অভিহিত করেছেন তিনি। আদর বলেছেন, কয়েকটি দেশ ভ্রমণের ক্ষেত্রে বুস্টার ডোজ নেওয়ার ক্ষেত্রে জোর দিচ্ছে। যারা বুস্টার ডোজ নেয়নি, তাদের উপর বিধিনিষেধ আরোপ করেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আজ জানিয়েছে, যাদের বয়স ১৮-র বেশি এবং টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর ৯ মাস অতিক্রান্ত, তাঁরা বুস্টার নিতে পারবেন। পাশাপাশি সরকারি স্বাস্থ্য কেন্দ্র থেকে এই মুহূর্তে টিকার (Vaccine) প্রথম এবং দ্বিতীয় ডোজ বিনামূল্যে দেওয়া হবে বলে জানানো হয় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে। সেই সঙ্গে স্বাস্থ্যকর্মী, জরুরি পরিষেবায় যুক্ত কর্মী এবং ৬০ বছরের উর্দ্ধে যাঁদের বয়স, তাঁদের সরকারিভাবে বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার কাজ চলবে বলেও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়।