The Chandan Yatra in Puri: করোনা কালে পুরীতে কেমন চলছে চন্দনযাত্রা
Photo Source: Wikimedia Commons

পুরী, ১৬ মে: করোনায় (Corona Virus) ভিড় লাগাম পড়ছে ঠিকই। তবে ঐতিহ্য আর আবেগ রয়েছে আগের মতই। করোনার দ্বিতীয় ঢেউয়ের মাঝে পুরীতে (Puri) চলছে চন্দনযাত্রা (Chandan Yatra) উৎসব। লক্ষ লক্ষ ভত্ত, দর্শনার্থীদের ভিড় নেই, কোভিড প্রোটোকোল মেনে একেবারে সীমিত সংখ্যাক ভক্তদের নিয়ে চলছে চন্দনযাত্রা। এই দিন থেকেই শুরু হয় রথ তৈরির কাজ। পুরো উৎসবটি চলে ৪২ দিন ধরে। আরও পড়ুন: Coronavirus Cases in India: দেশে কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, চিন্তায় রাখল মৃত্যু সংখ্যা

উৎসবের প্রথম ২১ দিন জগন্নাথ বলরাম সুভদ্রা-সহ পাঁচটি শিবলিঙ্গকে প্রতিদিন নরেন্দ্র তীর্থ জলাধারে নিয়ে যাওয়া হয় মন্দিরের সিংহদরজা দিয়ে। দেবতাদের নৌকোয় করে সান্ধ্যভ্রমণও আয়োজিত হয়ে আসছে কয়েক শতক ধরে। চলতি বছর ১২ জুলাই থেকে শুরু হবে রথযাত্রা।

চন্দনযাত্রায় ভিড়, জমায়েতের কথা মাথায় রেখে পুরী জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এপ্রিল মাসের ২১ তারিখ করোনার (Coronavirus) কোপ। এবার সাধাণের জন্য বন্ধ করে দেওয়া হয় পুরীর শ্রী জগন্নাথ মন্দির(Jagannath Temple Puri)। সেবায়েত ও তাঁদের পরিবারের লোকেদের নিয়মিত করোনা পরীক্ষা করা হচ্ছে। পুজো ও রথ নির্মাণের সঙ্গে যুক্ত পূজারীদের দ্রুত টিকাকরণের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, ওডিশায় বেড়েই চলেছে করোনা সংক্রমণ। করোনায় সক্রিয় কেসের সংখ্যা ১ লক্ষের ওপর আছে। গত ২৪ ঘণ্টায় মোট নয়া আক্রান্তের সংখ্যা ১১,৭৩২ জন। রাজ্যের একেবারে প্রান্তিক অঞ্চলেও ছড়িয়ে পড়েছে সংক্রমণ। ওডিশার নিয়ামগিরি পর্বতের উপজাতি অধ্যুষিত অঞ্চলেও করোনা সংক্রমণ সছড়িয়েছে।