Important Bank Works: আয়কর বাঁচানোর বিনিয়োগ থেকে আধার-প্যান সংযোগ, ৩১ মার্চের আগে করুন এইসব কাজ
Pan Card and Aadhaar Card (Photo Credits: Pixabay)

দিনটা ক্রমশ এগিয়ে আসছে। ৩১ মার্চ, ২০২৩। মাথায় রাখুন। আর ফেলে রাখবেন না। আগামী ৩১ মার্চ ব্যাঙ্কিং সংক্রান্ত একসঙ্গে অনেকগুলো জিনিসের শেষদিন হয়ে আসছে, যেটা না করলে সমস্যায় পড়তে পারেন। এই কাজগুলো না করলে মোটা জরিমানা দিতে হতেও পারে.

চলনু দেখে নেওয়া যাক কী কী গুরুত্বপূর্ণ কাজের শেষদিন হতে চলেছে ৩১ মার্চ, ২০২৩

১) আধার-প্যান সংযোগ: আগামী ৩১ মার্চের মধ্যে আধার-প্যান সংযোগ বা লিঙ্ক করা একেবারে বাধ্যতামূলক করেছে আয়কর বিবাগ। প্যান যদি সংযোগ না করা থাকে, তাহলে তা পয়লা এপ্রিল থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে। আর প্যান কার্ড কাজে আসবে না। ৩১ মার্চের আগে প্য়ান-আধার সংযোগ না করালে এক হাজার টাকার জরিমানাও দিতে হবে। প্যান-আধার যোগ না থাকলে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা যাবে ঠিকই, কিন্তু সেটা প্রসেস করা হবে না।

২) অ্যাডভান্স ট্যাক্স পেমেন্ট বা অগ্রিম কর প্রদান: আয়কর বিভাগের নির্দেশ অনুযায়ী অগ্রিম কর প্রদানের শেষ ইনস্টলমেন্ট দেওয়ার শেষদিন ১৫ মার্চ। তা না হলে আয়কর আইনের ২৩৪বি এবং ২৪৩সির অধীনে জরিমানা দিতে হবে।

৩) প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনা (PMVVY): PMVVY নামের বীমা-পেনশন যোজনা হল অবসরের পর আর্থিক পরিকল্পনার অংশ। এতে ১০ বছর ধরে ১৫ লক্ষ টাকা বিনোয়োগ করলে৭.৪ শতাংশ সুদের মেলে। এই যোজনা করার শেষে তারিখ ৩১ মার্চ, ২০২৩।