Taj Mahal Land Contro: জয়পুর রাজ পরিবারের জমিতে তাজমহল তৈরি হয়েছিল, দাবি রাজস্থানের বিজেপি সাংসদের
Taj Mahal (Photo Credit: Pixabay)

জয়পুর, ১১ মে: যে জমিতে তাজমহল (Taj Mahal Land) তৈরি করা হয়েছিল তা একসময় ছিল রাজস্থানের জয়পুর রাজ পরিবারের (Jaipur Royal Family)। এই জমি মুঘল সম্রাট শাহ জাহান (Mughal Emperor Shah Jahan) দখল করে নিয়েছিলেন। আজ এই দাবি করলেন রাজস্থানের রাজসামন্দের বিজেপি সাংসদ দিয়া কুমারী (BJP MP Diya Kumari)। দিয়ার বক্তব্যটি এলাহাবাদ হাইকোর্টে দায়ের করা একটি পিটিশনের পরিপ্রেক্ষিতে এসেছে। হিন্দু মূর্তির সম্ভাব্য উপস্থিতি পরীক্ষা করার জন্য তাজমহলের ভিতরে ২০টি কক্ষ খোলার দাবি জানানো হয়েছে ওই পিটিশনে। উত্তরপ্রদেশের অযোধ্যা জেলার বিজেপি-র মিডিয়া ইনচার্জ রাজনীশ সিং (Taj Mahal land) ৮ মে এই আবেদনটি দায়ের করেছিলেন।

রাজনীশ তাঁর আবেদনে বলেছেন, "তাজমহলের অন্দরে প্রায় ২০টি কক্ষ তালাবদ্ধ রয়েছে এবং কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এটা বিশ্বাস করা হয় যে এই কক্ষগুলিতে হিন্দু দেবতার মূর্তি এবং ধর্মগ্রন্থ রয়েছে।" আরও পড়ুন: ED Arrests IAS Officer Pooja Singhal: আর্থিক তছরূপের মামলায় গ্রেফতার ঝাড়খণ্ডের খনি সচিব পূজা সিঙ্ঘল

জয়পুর রাজপরিবারের সদস্য দিয়া আজ বলেন, "আমাদের কাছে নথি রয়েছে যে জমিটি জয়পুর রাজ পরিবারের এবং জমিটি শাহজাহান অধিগ্রহণ করেছিলেন।" তিনি বিজেপি নেতা রজনীশ সিংয়ের দায়ের করা আবেদনটিও সমর্থন করেছেন। কুমারী জানিয়েছেন যে দাখিল করা আবেদনে জয়পুর রাজ পরিবারের কথা উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন, "আমি এটা বলছি না যে জমি আমাদের। তখন পরিস্থিতি কী ছিল তা আমি জানি না, তবে আদালত যদি আমাদের কোনও কিছু বা কোনও নথি দিতে বলে তবে আমরা পোথিখানা (প্রাসাদের রেকর্ড রুম) থেকে সরবরাহ করব। যেহেতু সেই সময় কোনও বিচার বিভাগ ছিল না, সে সময় কোনও আপিল করা যেত না। রেকর্ডগুলি পরীক্ষা করার পরেই জিনিসগুলি পরিষ্কার হবে।" পিটিশনের কথা উল্লেখ করে তিনি বলেন যে এটি একটি বৈধ দাবি যে কক্ষগুলি খোলা উচিত এবং তদন্ত করা উচিত।