Swachhata Hi Seva: কাশ্মীর থেকে কোটা, ভিডিয়োতে দেখুন দেশজুড়ে চলছে 'স্বচ্ছতাই সেবা' অভিযান
Photo Credits: ANI

নয়াদিল্লি: কাশ্মীর (Jammu and Kashmir) থেকে রাজস্থানের (Rajasthan) কোটা (Kota), গোয়া থেকে অসম। দেশজুড়ে রবিবার সকাল থেকে 'স্বচ্ছতাই সেবা' (Swachhata hi Seva) অভিযানে নেমে পড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) থেকে শুরু করে বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রী থেকে সরকারি আধিকারিকরা ও বিজেপিশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী এবং অন্যান্যরা। লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা (Lok Sabha Speaker Om Birla) থেকে জম্মু কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা কিংবা গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাবন্ত ঝাঁটা হাতে রাস্তা পরিষ্কার করছেন। পিছিয়ে থাকেননি ভারতীয় বায়ুসেনার প্রধান থেকে বিভিন্ন কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা।

রবিবার কাশ্মীরের শ্রীনগরে অবস্থিত ঐতিহ্যশালী ডাল লেক থেকে স্বচ্ছতাই সেবা অভিযানের সূচনা করেন উপরাজ্যপাল মনোজ সিনহা। এরপর একে একে দেশের বিভিন্ন জায়গায় সাফাই অভিযানের ভিডিয়ো পোস্ট হতে থাকে সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়াতে। সংবাদ সংস্থা এএনআইয়ের পোস্ট করা কয়েকটি ভিডিয়োর একটিতে দেখা যাচ্ছে রাজস্থানের কোটায় রাস্তায় ঝাঁটা নিয়ে ঝাঁট দিচ্ছেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা ও কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল।

এই অভিযান প্রসঙ্গে পীযূষ গোয়েল বলেন, "স্বাধীনতার আগে পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছিলেন মহাত্মা গান্ধী। তিনি আমাদের এই বার্তা দিয়েছিলেন যে স্বাধীনতা ও পরিচ্ছন্নতা দুটোই সমান গুরুত্বপূর্ণ। ২০১৪ সালের ১৫ অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন স্বচ্ছ ভারত অভিযানের ঘোষণা করেছিলেন তখন কংগ্রেস বিষয়টি নিয়ে মজা করছিল। আজকে আমরা গর্বিত যে আমরা এই বছর ১০০ ঘণ্টা পরিচ্ছন্নতার জন্য উৎসর্গ করেছি।"

গোয়ার স্যাঙ্কেলিমে স্বচ্ছতাই সেবা অভিযানে অংশ নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাবন্ত বলেন, "আমাদের গোয়ায় প্রতিটি গ্রাম পঞ্চায়েত, প্রতিটি পুরসভা ও প্রতিটি দফতর স্বচ্ছতা অভিযানের সঙ্গে যুক্ত রয়েছে। স্বচ্ছতাই সেবা হল প্রধানমন্ত্রী মোদির ভাবনা এবং ২০১৪ সালের ২ অক্টোবর মহাত্মা গান্ধী জয়ন্তীর দিন স্বচ্ছ ভারত অভিযান শুরু হয়। আমরা সবসময় স্বচ্ছ গোয়া, সুন্দর গোয়ার জন্য কাজ করি।"