Lakhimpur Kheri Violence Case: সুপ্রিম কোর্টে খারিজ লখিমপুর খেরি হিংসায় মূল অভিযুক্ত আশিস মিশ্রের জামিন
Supreme Court (Photo Credit: ANI/Twitter)

নতুন দিল্লি, ১৮ এপ্রিল: লখিমপুর খেরি হিংসায় (Lakhimpur Kheri Violence Case) মূল অভিযুক্ত  আশিস মিশ্রর জামিন খারিজ করল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে চলতি সপ্তাহে আশিস মিশ্রকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। লখিমপুর খেরি হিংসায় আশিস মিশ্রের জামিন হওয়া উচিত নাকি নয়? এনিয়ে গোটা ঘটনাটি গোড়া থেকে দেখার জন্য এলাহাবাদ হাইকোর্টকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি হিমা কোহলির ডিভিশন বেঞ্চ। 

ডিভিশন বেঞ্চ লক্ষ্য করে যে, লখিমপুর খেরি হিংসায় ভুক্তভোগীরা আদালতের কাছে সুবিচার পাচ্ছে না এবং আদালত প্রাসঙ্গিকতাকে উপেক্ষা করছে। গত বছর ৩ অক্টোবর লখিমপুর খেরি হিংসায় আট জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে চারজন কৃষক।  ওই বছরই ৯ অক্টোবরে গ্রেপ্তার করা হয় আশিস মিশ্রকে। ১০ ফেব্রুয়ারি এলাহাবাদ হাইকোর্ট আশিস মিশ্রকে জামিনে ছেড়ে দেয়। 

এর পরেই লখিমপুর খেরি হিংসায় মৃত কৃষকদের পরিবারের সদস্যরা আশিস মিশ্রর জামিনের রায়ের চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।আশিস মিশ্র কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা অজয় কুমার মিশ্রর ছেলে। মৃত কৃষকদের পরিবারের অভিযোগ আশিস মিশ্রর জামিনের প্রতিবাদ রাজ্য সরকার মুখ খোলেনি।