Tata-Mistry Dispute: সাইরাস মিস্ত্রিকে টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে বরখাস্তের সিদ্ধান্তে সিলমোহর সুপ্রিম কোর্টের
সাইরাস মিস্ত্রি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৬ মার্চ: টাটা সন্সের (Tata Sons) জন্য বড় জয়। সাইরাস মিস্ত্রিকে (Cyrus Mistry) টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে অপসারণের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আর টাটা গোষ্ঠীর চেয়ারম্যান হতে পারবেন না সাইরাস মিস্ত্রি। যে কারণে সুপ্রিম কোর্টকে কৃতজ্ঞতা জ্ঞাপন করলেন রতন টাটা (Ratan Tata)। টুইটে জানালেন তাঁর প্রতিক্রিয়া। দেশের অন্যতম বৃহৎ শিল্পসংস্থা টাটা গোষ্ঠীকে নিয়ে পাঁচ বছরের আইনি বিবাদে টাটা গোষ্ঠীর পক্ষেই রায় দিল সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন একটি বেঞ্চ জানায়, সাইরাস মিস্ত্রিকে অপসারণের সিদ্ধান্ত সঠিক ছিল। আদালত সংস্থাকে এনসিএলএটি-র নির্দেশের বিরুদ্ধে আবেদন জানানোর অনুমতি দিয়েছে। এনসিএলএটি সাইরাসকে চেয়ারম্যান পদে পুণর্বহাল করেছিল। আরও পড়ুন, বুকে অস্বস্তি নিয়ে হাসপাতালে ভর্তি হলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

উল্লেখ্য, সাইরাস মিস্ত্রিকে ২০১২ সালে রতন টাটা টাটা সন্সের চেয়ারম্যান পদে নিয়োগ করা হয়েছিল। তার চার বছর পর নাটকীয়ভাবে তাঁকে বরখাস্ত করা হয়েছিল।সাইরাস মিস্ত্রি ও রতন টাটার মধ্যে এই সংঘর্ষটি ভারতের অন্যতম হাই-প্রোফাইল কর্পোরেট লড়াইয়ে গিয়ে দাঁড়ায়। গত জানুয়ারিতে সাইরাস মিস্ত্রিকে টাটা গ্রুপের এগজিকিউটিভ চেয়ারম্যান পদে পুনর্বহালের  রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় টাটা সন্স (Tata Sons)। গত ১৮ ডিসেম্বর ন্যাশনাল ল অ্যাপেলেট ট্রাইব্যুনাল (এনসিএলএটি) সংস্থার চেয়ারম্যান হিসাবে সাইরাস মিস্ত্রিকে পুনর্বহালের রায় দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় টাটা সন্স। তারই রায় দেয় আজ দেয় সুপ্রিম কোর্ট।