P Chidambaram Gets Bail in INX Media Case: স্বস্তিতে পি চিদাম্বরম, আইএনএক্স মিডিয়া মামলায়  জামিন পেলেন প্রবীণ কংগ্রেস নেতা
পি চিদম্বরম(Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২২ অক্টোবর: সিবিআই (CBI) এর দায়ের করা আইএনএক্স মিডিয়া মামলায় (INX Media Case) জামিনে পেয়ে গেলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম (P Chidambaram)। মঙ্গলবার একলক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে চিদাম্বরমের জামিন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট (Supreme Court) । তবে জামিন পেলেও আগামী ২৪ অক্টোবর পর্যন্ত ইডি-র (ED) হেফাজতে থাকবেন প্রবীণ কংগ্রেস নেতা। আইএনএক্স দুর্নীতি মামলায় গত ২১ আগস্ট পি চিদম্বরমকে গ্রেফতার করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। শিনা বোরা হত্যাকাণ্ডে অভিযুক্ত পিটার ও ইন্দ্রাণী মুখার্জির সংস্থাকে অন্যায় ভাবে বিদেশি অনুদান পাইয়ে দেওয়ার অভিযোগ তাঁর বিরুদ্ধে। এই মামলায় চিদাম্বরমের ছেলে কার্তির বিরুদ্ধেও চার্জশিট গঠন করেছে সিবিআই।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর দিল্লি হাইকোর্ট চিদাম্বরমের জামিনের আর্জি খারিজ করে দেয়। এ দিন দিল্লি হাইকোর্টের সেই রায় বাতিল করে শীর্ষ আদালতের বিচারপতি আর ভানুমতীর নেতৃত্বাধীন তিন বিচারপতির ডিভিশন বেঞ্চ। এমনিতে বিশেষ আদালতের নির্দেশে গত সপ্তাহেই তিহাড় জেল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় পি চিদাম্বরমকে। এই মুহূর্তে ইডি-র হেফাজতে রয়েছেন তিনি। তদন্তকারী সংস্থাকে চিদাম্বরমকে জিজ্ঞাসাবাদের অনুমতি দিলেও, চিদাম্বরম বাড়ির খাবার খেতে পারবেন বলে জানিয়েছে আদালত। সেখানে আলাদা কুঠুরিতে পশ্চিমি ধাঁচে তৈরি শৌচাগার ব্যবহার করার সুবিধা পাচ্ছেন চিদাম্বরম। পাচ্ছেন নিজের চশমা এবং ওষুধও। শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের আবেদন জানালেও, তা খারিজ করে দিয়েছে ইডি। প্রতিদিন আধ ঘণ্টার জন্য পরিবারের লোকজনের সঙ্গে দেখা করতে পারছেন তিনি। তাই ইডির হেফাজতে থাকাটা প্রবীণ কংগ্রেস নেতার কাছে জেলবন্দির নামান্তর হচ্ছে না। আরও পড়ুন-7th Pay Commission Update:এবার সপ্তম পে কমিশনের সুযোগ সুবিধা পাবেন জম্মু ও কাশ্মীর এবং লাদাখের সরকারি কর্মচারীরা, জানেন কবে থেকে?

জানা গিয়েছে, আইএনএক্স মিডিয়া মামলায় জামিন পেলেও, চিদাম্বরমের বিরুদ্ধে অন্য যে সমস্ত মামলা চলছে, শীর্ষ আদালতের এই রায়ের পর সেগুলি থেকেও কোনওরকম ছাড়ের সম্ভাবনা নেই। এমনকী, এই পরিস্থিতিতে তিনি দেশের বাইরেও যেতে পারবেন না। তদন্তের স্বার্থে যখনই ডেকে পাঠানো হবে তখনই তাঁকে হাজিরা দিতে হবে।