Chandigarh Mayor Election: শীর্ষ আদালতে জিতল INDIA, 'অন্য়ায়ভাবে' বিজেপির জেতা চণ্ডিগড়ে আপকেই মেয়রের আসন দিল সুপ্রিম কোর্ট
Anil Masih

চণ্ডিগড় মেয়র নির্বাচন নিয়ে বড় রায় সুপ্রিম কোর্টের। মেয়র ও ডেপুটি মেয়র নির্বাচনে জনপ্রতিনিধিদের ৮টি ভোট ইচ্ছাকৃতভাবে বাতিল করে বিজেপিকে অবৈধ উপায় জিতিয়ে ছিলেন রিটার্নিং অফিসার অনিল মাসিহা। তাঁকে দোষী সাব্যস্ত করার পর, এদিন ব্যালট পেপারগুলি কোর্টে খতিয়ে দেখে চণ্ডিগড় মিউনিসিপ্যাল মেয়র নির্বাচনে আম আদমি পার্টির কাউন্সিলর কুলদীপ কুমারকেই জয়ী বলে ঘোষণা করল দেশের শীর্ষ আদালত। ৮টি ভোটই আপ-কংগ্রেস জোটের পক্ষে গেল। ফলে INDIA জোটের শুরুটা হার দিয়ে নয়, হল স্মরণীয় জয় দিয়ে।

তবে এর মাঝে আপ-এর তিন কাউন্সিলর বিজেপিতে যোগ দেওয়ায় চণ্ডিগড়ে পুরসভায় নতুন সমীকরণ তৈরি হয়েছে। যদিও সুপ্রিম কোর্ট এসব বিষয়ে মাথা না ঘামিয়ে পরিষ্কার জানিয়েছে, চণ্ডিগড়ে গণতন্ত্রকে নিয়ে প্রহসন করা হয়েছে। বিজেপিকে অবৈধভাবে জিতিয়েছেন সে কথা স্বীকার করেছেন রিটার্নিং অফিসার অনিল মাসিহা। চণ্ডিগড় পুর নির্বাচন নিয়ে দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছিলেন," চণ্ডিগড় নির্বাচনে এই ভাবে উনি (সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসার) ভোট করান? এটা গণতন্ত্রকে নিয়ে ঠাট্টা করা ছাড়া আর কিছু বলা যায় না৷ এটা হল গণতন্ত্রকে খুন করা৷ আমরা স্তম্ভিত৷ ওই ব্যক্তির শাস্তি হওয়া উচিত৷ এটা একটা রিটার্নিং অফিসারের কাজ?"

দেখুন খবরটি

গত ৩০ জানুয়ারি হওয়া কেন্দ্রশাসিত চণ্ডিগড় মেয়র নির্বাচনের প্রিসাইডিং অফিসার পুরোপুরি বিজেপির পক্ষ নিয়ে কাজ করেন বলে অভিযোগ উঠেছিল। কংগ্রেস ও আপ জোটের ৮টি ভোট বাতিল করেছিলেন সেই প্রিসাইডিং অফিসার। ফলে ১৬-১২ ভোটে মেয়র পদে জিতে যান বিজেপি প্রার্থী মনোজ সোনকার। চণ্ডিগড় পৌরসভায় আপের ১২ জন ও কংগ্রেসের ৮ জন প্রতিনিধি ছিলেন। সেখানে বিজেপির ছিল ১৬ জন। সব ঠিকঠাক থাকলে আপ-কংগ্রেস জোটের মেয়র পদপ্রার্থী কুলদীপ সিংয়ের জয় নিশ্চিত ছিল। কিন্তু ভোট গণনার সময় ভোট পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তি ঘোষণা করেন আপ-কংগ্রেসের ৮ জনের ভোট বাতিল করা হল, ঠিকমত নিয়ম না মানায়। তারপরই জানানো হয় চণ্ডিগড়ে মেয়র নির্বাচনে আপের কুলদীপ সিংকে ১৬-১২ ব্যবধানে হারিয়েছেন বিজেপির মনোজ সোনকার। মোট ৩৬টি ভোট ছিল। সেখানে বাতিল হয় ৮টি ভোট।

প্রসঙ্গত, বিজেপি-কে হারাতে কংগ্রেস ও আপ জোট বেঁধে মেয়র ও ডেপুটি মেয়র পদে প্রার্থী দিয়েছিল। মেয়র পদে প্রার্থী ছিল আপের, আর দুটি ডেপুটি মেয়র পদে কংগ্রেসের। কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডিগড়ে গত দুটি লোকসভা নির্বাচনে জয়ী হয়েছেন বিজেপির তারকা প্রার্থী কিরণ খের। কংগ্রেস ও আপের ভোট ভাগাভাগিতে গত দুটি লোকসভাতে বিজেপির জয় সহজ হয়েছিল।