Sudan Fighting: সুদানের পরিস্থিতি অত্যন্ত অস্থির, কোনও ভারতীয় যেন আটকে না থাকেন, নির্দেশ মোদী সরকারের
Sudan's Situation Is Volatile (Photo Credit: File Photo)

দিল্লি, ২৭ এপ্রিল: সুদান (Sudan) থেকে ক্রমাগত ভারতীয়দের ফেরানোর কাজ চলছে। বায়ুসেনার বিমান এবং নৌসেনার জাহাজে করে যত শিগগিরই সম্ভব সুদান থেকে ভারতীয়দের ফেরানোর কাজ শুরু করেছে বিদেশমন্ত্রক। কোনও ভারতীয়কে যাতে আটকে থাকতে না হয়, সে দিকে ক্রমাগত নজর রাখা হচ্ছে বলে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়। ৩৪০০ ভারতীয়র মধ্যে সুদান থেকে ইতিমধ্যেই ১৭০০ জনকে ফেরানো হয়েছে বলে খবর। সুদানের যে সমস্ত এলাকা উত্তপ্ত, সেখানে যাতে ভারতীয়রা আটকে না থাকেন, সে বিষয়ে ক্রমাগত নজরদারি চলছে। বিদেশমন্ত্রকের সচিব বিনয় কাটরা বৃহস্পতিবার এমনই জানান।

 

বিদেশ মন্ত্রকের সচিব বিনয় কাটরার কথায়, অস্থির সুদান থেকে প্রত্যেক ভারতীয়কে যাতে শিগগিরই ফেরানো যায়, সেদিকে ক্রমাগত নজরদারি চলছে।  সুদানের রাজধানী কারতুমের আশপাশের এলাকা অত্যন্ত উত্তপ্ত এই মুহূর্তে। ফলে খারতুমের আশপাশে যাতে ভারতীয়রা আটকে না পড়েন, সে বিষয়ে নজরদারি চালানো হচ্ছে। খারতুমের আশপাশ থেকে ভারতীয়দের উদ্ধার করে সুদানের বন্দরে আনা হচ্ছে। সেখান থেকে আইএনএস সুমেধা, আইএনএস তেগের মাধ্যমে ভারতীয়দের সৌদি আরবের জেড্ডায় আনা হচ্ছে। এরপর জেড্ডা থেকে ভারতীয়দের দেশে ফেরাচ্ছে বিদেশ মন্ত্রক। বিনয় কাটরা বৃহস্পতিবার এমনই তথ্য দেন।

সুদানে ৭২ ঘণ্টা যুদ্ধ বিরতি ঘোষণা করেছে সে দেশের বিবাদরত সেনা এবং আধাসেনা।যুদ্ধ বিরতির ওই ৭২ ঘণ্টার মধ্যে যাতে প্রায় সব ভারতীয়কে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া যায়, সেই ব্যবস্থা ভারতের তরফে করা হচ্ছে বলে জানান বিদেশ মন্ত্রকের সচিব।