BJP's Manifesto: ক্ষমতায় ফিরলে মহিলা পড়ুয়াদের ফ্রি-তে স্কুটি, লাভ জিহাদে ১০ বছরের জেলের কথা বিজেপির ইস্তাহারে
Yogi Adityanath (Photo Credits: IANS)

লখনউ, ৮ ফেব্রুয়ারি: উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে প্রথম দফা ভোটগ্রহণের প্রচারের শেষের ঠিক আগে ইস্তাহার প্রকাশ করল বিজেপি। আজ, মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ইস্তাহার প্রকাশ করেন। উত্তরপ্রদেশে ফের ক্ষমতায় ফিরতে বড় প্রতিশ্রুতি দিল বিজেপি। শাহ-যোগীদের ইস্তাহারে থাকল ৩ কোটি চাকরি, কৃষকদের সেচের জন্য বিনামূল্য বিদ্যুত সহ ঢালাও প্রতিশ্রুতি। অযোধ্যায় রামায়ণ বিশ্ববিদ্যালয় গড়া হবে বলেও বিজেপি প্রতিশ্রুতি দিল।

তবে যেটা নিয়ে সবচেয়ে আলোচনা চলছে তা হল লাভ জিহাদ-এর জন্য কঠিন আইন। 'লাভ জিহাদ'-এ ১০ বছরের জেল ও ১ লক্ষ টাকা জরিমানার শাস্তি দেওয়া হবে বলেও ইস্তাহারে জানাল বিজেপি। পাশাপাশি উজ্জ্বলা যোজনা প্রকল্পের অধীনে হোলি ও দেওয়ালিতে দুটি করে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হবেও বলে ঘোষণা করা হয়েছে।  ৬০ বছরের উর্ধ্বে মহিলাদের বিনামূল্য পরিবহন ও মহিলা কলেজ পড়ুয়াদের বিনামূল্য স্কুটিও দেওয়া হবে বলে বিজেপি-র ইস্তাহারে বলা হয়েছে।

দেখুন টুইট

পাঁচ বছর আগে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে ইস্তাহারে বলা সব প্রতিশ্রুতি রাখা হয়েছে বলেও দাবি করেছে শাসক দল। গত রবিবার এই ইস্তাহার প্রকাশ করার কথা ছিল বিজেপি-র, কিন্তু সেদিন লতা মঙ্গেশকরের প্রয়াণের কারণে পিছিয়ে দেওয়া হয় এই কর্মসূচি।

আগামী বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারি উত্তরপ্রদেশে প্রথম দফার ভোটগ্রহণ। তার আগে আজ প্রচারের শেষ দিন। প্রথম দফায় ৫৮টি আসনে ভোট হবে। মোট সাত দফায় রাজ্যের ৪০৩টি আসনে ভোট হবে। বিজেপি