SpiceJet Calls For Airfares Hike: জ্বালানির দাম বৃদ্ধি থেকে টাকার পতন, বিমান ভাড়া ১০-১৫ শতাংশ বাড়ানোর ডাকস্পাইসজেটের
SpiceJet (Photo: ANI)

নতুন দিল্লি, ১৬ জুন: জেট জ্বালানির (Jet Fuel) দাম বৃদ্ধি এবং টাকার দাম কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে বিমান ভাড়া (Airfares) ১০-১৫ শতাংশ বাড়ানোর ডাক স্পাইসজেটের। বৃহস্পতিবার স্পাইসজেটের (SpiceJet) চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর (সিএমডি) অজয় সিং (Chairman and Managing Director Ajay Singh) বলেছেন যে এয়ারলাইনগুলির অপারেশন খরচ মেটাতে বিমান ভাড়া ১০-১৫ শতাংশ বাড়ানো ছাড়া আর কোনও বিকল্প নেই। তিনি মার্কিন ডলারের (USD) বিপরীতে ভারতীয় টাকার দুর্বলতা এবং এয়ার টারবাইন ফুয়েলের (ATF) দাম বৃদ্ধির উপর জোর দেন।

সিং বলেছেন, "জেট জ্বালানির দামেরবৃদ্ধি এবং টাকার পতনের ফলে অভ্যন্তরীণ বিমান সংস্থাগুলির কাছে অবিলম্বে ভাড়া বাড়ানো ছাড়া আর কোনও বিকল্প নেই৷ আমরা বিশ্বাস করি যে পরিচালন ব্যয় আরও ভালভাবে টিকিয়ে রাখার জন্য ভাড়া ন্যূনতম ১০-১৫ শতাংশ বৃদ্ধি প্রয়োজন। এভিয়েশন টারবাইন জ্বালানির দাম ২০২১ সালের জুন থেকে ১২০ শতাংশের বেশি বেড়েছে।" সরকারের কাছে জেট ফুয়েলের (এটিএফ) উপর কর কমানোর আবেদন জানিয়ে অজয় সিং বলেছেন যে বিমানের জ্বালানির দাম বৃদ্ধি বিমান সংস্থাগুলির উপর একটি বোঝা। আরও পড়ুন: Madhya Pradesh: বরযাত্রীর গাড়ি উল্টে খাদে, শিশু-সহ মৃত ৭

তিনি বলেন, "জ্বালানির ব্যাপক দাম বৃদ্ধি টেকসই নয়। কেন্দ্র ও রাজ্য উভয় সরকারকেই এর উপর কর কমানোর জন্য জরুরি পদক্ষেপ নিতে হবে। আমরা, গত কয়েক মাসে জ্বালানির মূল্যবৃদ্ধির যতটা বোঝা শোষণ করার চেষ্টা করেছি, তা আমাদের অপারেশনাল খরচের ৫০ শতাংশেরও বেশি। ডলারের বিপরীতে ভারতীয় টাকার দুর্বলতা উল্লেখযোগ্যভাবে এয়ারলাইনগুলিকে প্রভাবিত করে।"