Sonia Gandhi: লোকসভা ছেড়ে রাজ্যসভায় যাচ্ছেন সোনিয়া গান্ধী, রায়বেরিলি-তে কি তাহলে প্রার্থী প্রিয়াঙ্কা!
Sonia Gandhi (Photo Credit: Instagram)

আর লোকসভা নয়, এবার রাজ্যসভার সাংসদ হচ্ছেন ৭৭ বছরের সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। তিনি রাজস্থান থেকে রাজ্যসভায় মনোনয়ন জমা দেবেন, এমন খবর নিশ্চিত হওয়ার পর পরিষ্কার হল উত্তরপ্রদেশ কংগ্রেসের একমাত্র জেতা আসন রায়বেরিলি থেকে আর দাঁড়াবেন না চার বারের সাংসদ সোনিয়া গান্ধী। তাঁর সংসদীয় রাজনীতিতে অবসর নিয়ে জল্পনা চলছিল। কিন্তু অবসর নন, ইউপিএ চেয়ারপার্সন শুধু সংসদের নিম্নকক্ষ থেকে উচ্চকক্ষে যাচ্ছেন। আগামী ২৭ ফেব্রুয়ারি হতে চলা রাজ্যসভা নির্বাচনে রাজস্থান থেকে রাজ্যসভায় যাচ্ছেন সোনিয়া। আগামিকাল, বুধবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, সাংসদ-পুত্র রাহুল গান্ধীর সঙ্গে সংসদে রাজ্যসভায় মনোনয়ন জমা দিতে যাচ্ছেন সোনিয়া।

২০০৪ সাল থেকে রায়বেরিলি লোকসভা আসন থেকে জিততে আসছেন সোনিয়া। ২০১৪ লোকসভা মোদী ঝড়ের মধ্যেও তিনি সেখান থেকে অনায়াসে জেতেন। এরপর ২০১৯ লোকসভায় মোদী সুনামিতে ছেলে আমেথি কেন্দ্রে রাহুল হারলেও সোনিয়া গান্ধী রায়বেরিলি থেকে জিতে যান। কিন্তু এবার সোনিয়া রাজ্যসভায় যাওয়ায় রায়বেরিলি ফাঁকা হয়ে গেল। অনেকেই মনে করছেন, সোনিয়ার জায়গায় এবার রায়বেরিলি থেকে দাঁড়াবেন তাঁর কন্যা প্রিয়াঙ্কা গান্ধী বঢ়রা। ইন্দিরা গান্ধী বায়বেরিলি থেকে জিতে প্রধানমন্ত্রী হয়েছিলেন।

অনেকে আবার বলছেন, বায়বেরিলির এখন যা রাজনৈতিক সমীকরণ তাতে কংগ্রেসের সেখানে জেতার তেমন সম্ভাবনা নেই। এমন অবস্থায় প্রথমবার ভোটে দাঁড়াতে চলা প্রিয়াঙ্কার জন্য তেলাঙ্গানা বা কর্ণাটকের কোনও নিরাপদ আসনে দাঁড় করানো হবে। তাই সোনিয়ার রাজ্যসভায় যাওয়া নিয়ে সবচেয়ে বড় যে প্রশ্নটা আসছে, তা হল কংগ্রেস কি ইউপি-তে রণেভঙ্গ দিচ্ছে? তা না হলে একমাত্র জেতা লোকসভা আসন থেকে কেন সোনিয়াকে রাজ্যসভায় যেতে হচ্ছে? তাহলে কি রায়বেরিলি-তে আর জেতার সম্ভাবনা নেই বলে সোনিয়া সরলেন? কংগ্রেস নেতারা বলছেন, সোনিয়ার শরীরের অবস্থার কথা মাথায় রেখে তাঁকে রাজ্যসভায় পাঠানো হল। লোকসভা ভোটে নিজে প্রার্থী হলে সেখানেই বেশী সময় দিতে হবে, কিন্তু তাঁকে দলের গুরুত্বপূর্ণ কাজ সামলাতে হবে। তাই প্রচারের ধকল এড়াতেই সোনিয়া রাজ্যসভায় যাচ্ছেন, বলে কংগ্রেস সূত্রে খবর।