Solar Eclipse Effect: খোলা চোখে সূর্যগ্রহণ দেখে দৃষ্টিশক্তি হারাতে বসেছেন রাজস্থানের ১৫ জন
খোলা চোখে সূর্যগ্রহণ দেখে দৃষ্টিশক্তি হারাতে বসেছেন রাজস্থানের ১৫ জন (Photo Credits:PTI)

জয়পুর, ২২ জানুয়ারি: খোলা চোখে সূর্যগ্রহণ (Watch Solar Eclipse on Naked Eyes) দেখতে সব সময়ই নিষেধ করে থাকেন চিকিৎসকেরা। কারণ খোলা চোখে সূর্যগ্রহণ (Solar Eclipse) দেখলে গুরুতর চোখের সমস্যায় ভুগতে পারেন সেই ব্যক্তি। তাই এই বিষয়ে বারবার সতর্ক করা হয়। এই সাবধান বাণী কানে না তুলে এখন আংশিক অন্ধত্বের পথে রাজস্থানের (Rajasthan) ১৫ জন। স্বাভাবিক দৃষ্টিশক্তি হারিয়ে ফেলতে বসেছেন জয়পুরের ওই ১৫ জন বাসিন্দা বলে জানা গিয়েছে।

আপাতত ওই ১৫ জনের ঠিকানা জয়পুরের এসএমএস হাসপাতাল। ওই হাসপাতালের অপথামোলজি বিভাগে চিকিৎসার জন্য ভর্তি রয়েছেন তাঁরা। বিভাগের প্রধান কমলেশ খিলনানি জানিয়েছেন, সম্প্রতি এই ধরনের ১৫ জন রোগী তাঁর কাছে আসে। এদের সবার বয়স ১০ থেকে ২০ বছরের মধ্যে। গত ২৬ ডিসেম্বরের সূর্যগ্রহণ খালি চোখে দেখার ফলে এদের রেটিনা (Ratina) জ্বলে গিয়েছে বলেও জানিয়েছেন তিনি। তবে নিয়মিত ওষুধ (Medicine) খেয়ে তিন থেকে ছয় সপ্তাহের মধ্যে কিছুটা উন্নতি হয়েছে চোখের অবস্থার। স্কুপহুপের খবর অনুযায়ী, কিন্তু এদের স্বাভাবিক দৃষ্টিশক্তি আর কখনোই ফিরবে না বলেও জানিয়েছেন তিনি। আরও পড়ুন: Solar Eclipse 2019: দেড় লাখের রোদ চশমা পরে সূর্যগ্রহণ দেখলেন নরেন্দ্র মোদি, কটাক্ষ নেটিজেনদের

উল্লেখ্য, সূর্য গ্রহণের দিন সকালে কোঝিকোড (Kozhikode) থেকে সূর্যগ্রহণ দেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। রোদ চশমা (Sunglass)পরে সূর্যগ্রহণ দেখেন তিনি। ওই অবস্থায় টুইটারে তাঁকে ছবিও দিতে দেখা যায়। আর সেই চশমাটিই হয়ে উঠেছে বিতর্কের কেন্দ্রবিন্দু। নেটিজেনদের একাংশের দাবি, রোদ চশমাটি একটি জার্মান সংস্থার। যার মূল্য ভারতীয় মুদ্রায় কম করে দেড় লাখ টাকা!