Sharjeel Imam Arrested: দেশদ্রোহের অভিযোগে গ্রেফতার JNU-র প্রাক্তন ছাত্র শারজিল ইমাম
NU-র প্রাক্তন ছাত্র শারজিল ইমাম (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৮ জানুয়ারি: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভে নেতৃত্ব দেওয়া JNU-র প্রাক্তন ছাত্র শারজিল ইমামকে (Sharjeel Imam) গ্রেফতার করল দিল্লি পুলিশ (Delhi Police)। বিহারের জাহানাবাদ (Jahanabad) থেকে তাঁকে গ্রেফতার করা হয়। উস্কানিমূলক ভাষণ দেওয়ার অভিযোগে শারজিলের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করা হয়েছে। অসম, মনিপুর, অরুণাচলপ্রদেশ এবং উত্তরপ্রদেশসহ বিভিন্ন রাজ্যের পুলিশ শারজিলের বিরুদ্ধে মামলা করেছে। দিল্লির শাহিনবাগে শারজিল ভাষণ দিতে গিয়ে বলেন, ভারতের মূল ভূখণ্ড থেকে উত্তর-পূর্বকে বিচ্ছিন্ন করা উচিত।

সংবাদসংস্থা ANI জানিয়েছে, শাহিনবাগ বিক্ষোভের কো-অর্ডিনেটর তথা JNU ছাত্রের ভাইকে মঙ্গলবার সকালে আটক করে বিহারের জাহানাবাদ পুলিশ। সেখানেই তাকে জেরা করা হয়। এরপর দুপুরে বিহার থেকেই গ্রেফতার হন শারজিল।

এই ঘটনায় আরও একজনকে আটক করা হয়েছে। যদিও দ্বিতীয় ধৃতের পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। সোমবার দেশদ্রোহের মামলা দায়ের করা হয় JNU-এর গবেষক শারজিল ইমামের বিরুদ্ধে। অভিযোগ, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় অসমকে বাকি দেশ থেকে বিচ্ছিন্ন করতে আহ্বান জানান তিনি। সোমবার তাঁকে ডেকে পাঠান জেএনইউয়ের চিফ প্রোক্টর। এ দিকে তাঁর খোঁজে দিল্লি, মুম্বই ও পটনায় অভিযান চালানো হয়েছে। তরজা শুরু হয়েছে রাজনৈতিক মহলেও।