Shaheen Bagh Protests: প্রতিবাদ করার জন্য পাবলিক প্লেস অনির্দিষ্টকালের জন্য দখল করা যায় না: সুপ্রিম কোর্ট
Shaheen Bagh Protest (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৭ অক্টোবর: পাবলিক প্লেস (Public Places) অনির্দিষ্টকালের জন্য দখল করা যায় না, দিল্লির শাহিন বাগের (Shaheen Bagh) প্রতিবাদ সংক্রান্ত একটি মামলায় কথা বলল সুপ্রিম কোর্ট (Supreme Court)। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে শাহিন বাগে রাস্তা আটকে চলেছিল প্রতিবাদ। কয়েকমাস রাস্তা আটকে ওই প্রতিবাদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একাধিক আবেদন জমা পড়ে। সেই আবেদনের শুনানিতে আজ শীর্ষ আদালত এই মন্তব্য করেছে। আদালতের আরও বক্তব্য, "মতবিরোধ ও গণতন্ত্র একসঙ্গ চলে।" শীর্ষ আদালত জোর দিয়ে বলেছে যে, এই ধরনের বিক্ষোভ গ্রহণযোগ্য নয়।

বিচারপতি এস কে কৌল, অনিরুদ্ধ বোস এবং কৃষ্ণ মুরারির বেঞ্চ বলেছে, "আমাদের এটা পরিষ্কার করে দিতে হবে যে শাহিন বাগ (দিল্লিতে) বা অন্য কোথাও জনসাধারণের স্থান অনির্দিষ্টকালের জন্য দখল করা যাবে না। এই ধরণের প্রতিবাদ (শাহিন বাগের মতো) গ্রহণযোগ্য নয় এবং কর্তৃপক্ষের এই বিষয়ে কাজ করা উচিত ... তাদের অবশ্যই এই ধরনের স্থান দখলমুক্ত রাখতে হবে। তার জন্য প্রশাসন আদালতের নির্দেশের অপেক্ষা করতে পারে না।" সুপ্রিম কোর্ট বলেছে, "আমরা শান্তিপূর্ণভাবে প্রতিবাদের অধিকারের প্রশংসা করি এবং এটি কেবল নির্ধারিত স্থানেই অনুষ্ঠিত হতে পারে।" আরও পড়ুন: Rahul Gandhi Stopped by Police: হরিয়ানায় প্রবেশে বাধা, প্রয়োজনে ৫ হাজার ঘণ্টা অপেক্ষার হুঁশিয়ারি কংগ্রেস নেতা রাহুল গান্ধির

২১ সেপ্টেম্বর বেঞ্চ সর্বশেষ শুনানিতে রায় স্থগিত রাখে। সে সময় বঞ্চ বলেছিল, "আমাদের প্রতিবাদ ও রাস্তা অবরোধের অধিকারের ভারসাম্য বজায় রাখতে হবে। সংসদীয় গণতন্ত্রে সংসদ এবং রাস্তায় প্রতিবাদ হতে পারে। তবে রাস্তায়, এটি হতে হবে শান্তিপূর্ণ।"