Cyclone Nivar: তুমুল বৃষ্টিতে অন্ধকার, বুধবারেই তামিলনাড়ুতে আছড়ে পড়তে চলেছে মারাত্মক ঘূর্ণিঝড় নিভার
তুমুল বৃষ্টিতে তামিলনাড়ু (Photo Credits: ANI)

চেন্নাই, ২৫ নভেম্বর: গভীর নিম্নচাপের প্রভাবে বুধবার সকাল থেকে তুমুল বৃষ্টিতে ভাসছে তামিলনাড়ু। মৌসম ভবন জানিয়েছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে ‘অতি প্রবল ঘূর্ণিঝড়ের’ রূপ নিয়ে নিভার (Cyclone Nivar) মমল্লাপুরম এবং কারাইকলের মাঝে বুধবার রাতের দিকে আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। নিভার আছড়ে পড়ার সময় এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। গভীর নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকেই তামিলনাড়ু এবং পুদুচেরিতে বৃষ্টি শুরু হয়েছে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হয়েছে বলে খবর। আজ থেকে তামিলনাড়ু, পুদুচেরি এবং উপকূলীয় অন্ধ্রপ্রদেশে আজ বুধবার থেকে বৃষ্টির মাত্রা আরও বাড়বে বলে আবহাওয়ার পূর্বাভাস।

ঘূর্ণিঝড় নিভার রাজ্যে প্রবেশ করলে ঠিক কতটা ক্ষয়ক্ষতি হবে আগের থেকে আঁচ করা না গলেও ভয়াবহতা বুঝে আগেভাগেই বুধবার রাজ্যজুড়ে ছুটি ঘোষণা করেছে তামিলনাড়ু সরকার। বাসিন্দারা যেন বাড়ির বাইরে না যান, এমনই পরামর্শ দেওয়া হয়েছে। তবে ঘূর্ণিঝড় নিভার আছড়ে পড়ার আগেই কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ১৪৪ ধারা জারি হয়েছে। আরও পড়ুন-Benjamin Netanyahu: ‘অধিকারের নিরিখে মহিলারা পশুর শামিল’, কী বললেন ইজরায়েলের প্রধানমন্ত্রী?

এদিকে ক্ষয়ক্ষতির সম্ভাবনাকে মাথায় রেখে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরি উপকূলে ১২০০ বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে। একই সঙ্গে আরও ৮০০ বিপর্যয় মোকাবিলা বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজনে তারাও নামবে উদ্ধার কাজে। ইতিমধ্যেই চেন্নাই ত্রাণ শিবিরে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ৩১২ জনকে। তামিলনাড়ুতে সবমিলিয়ে ৭৭টি ত্রাণ শিবির খোলা হয়েছে। এর সবগুলিই ঘূর্ণিঝড় বিধ্বস্ত মানুষদের আশ্রয়ের জন্য একেবারে তৈরি।