Schools Remain Closed In Himachal Pradesh: হিমাচল প্রদেশে জারি হলুদ সতর্কতা, ভারী তুষারপাতে বন্ধ সমস্ত স্কুল-কলেজ
শিমলা (Photo Credits: IANS)

শিমলা, ২৭ নভেম্বর: ব্যাপক তুষারপাত (Snowfall) শুরু হয়েছে উত্তরের রাজ্য হিমাচল প্রদেশ (Himachal Pradesh) জুড়ে। ভয়ঙ্কর তুষারপাতের জেরে জুবুথুবু অবস্থা রাজ্যের কিন্নুর জেলায়। বিপর্যস্ত জনজীবন। বরফে ঢেকে গিয়েছে বাড়ির ছাদ, গাছপালা, রাস্তা, রাস্তার ধারে পার্ক করা গাড়ি সমস্ত কিছুই। সবকিছুই ঢেকে গিয়েছে সাদা পুরু হিমের চাদরে। তাপমাত্রা নেমে গিয়েছে হিমাঙ্কের নীচে। এমন পরিস্থিতিতে অবস্থা এমনটাই জটিল হয়ে দাঁড়িয়েছে যে হলুদ সতর্কতা জারি করা হয়েছে হিমাচলে। এমনকী বন্ধ করে রাখতে হল সমস্ত স্কুল-কলেজও।

তবে শুধু হিমাচলে নয় ভারী বৃষ্টিপাতের সঙ্গে তীব্র তুষারপাত শুরু হয়েছে উত্তরের অন্যান্য রাজ্য যেমন উত্তরাখণ্ড, জম্মু-কাশ্মীরেও। অন্যদিকে, উত্তরের পাশাপাশি ভারী বৃষ্টি শুরু হয়েছে পুদুচেরি, তামিলনাড়ু এবং কড়াইকালেও। তীব্র ঠান্ডায় উত্তরপ্রদেশের (Uttar Pradesh) কিন্নুর জেলার কালপা ও পুহ ব্লকের সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, কিন্নুর জেলার ডেপুটি কমিশনার গোপাল চাঁদ জানিয়েছেন, তুমুল বৃষ্টিপাতের জেরে বুধবার বন্ধ থাকবে কিন্নুর জেলার কালপা ও পুহ ব্লকের সমস্ত স্কুল-কলেজ। এখনও পর্যন্ত ওই সমস্ত এলাকাগুলিতে তাপমাত্রার পারদ নেমে দাঁড়িয়েছে মাইনাস ২ ডিগ্রিতে। আগামী দুদিনও সম্ভাবনা রয়েছে ভারী তুষারপাতের। হিমাচলের শিমলা, কিন্নুর, ছাম্বা, কুল্লু, মান্ডি, সোলান, কাংরা থেকে লাহুল-স্পিতিতে ভারী বর্ষণ ও তুষারপাতের সম্ভাবনার কথা জানিয়েছে প্রশাসন। এই ৮ জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। গত কয়েক সপ্তাহ ধরে ভারী তুষারপাত চলছে হিমাচল প্রদেশে (Himachal Pradesh)। আরও পড়ুন: Jammu and Kashmir: শিয়রে পশ্চিমী ঝঞ্জা, ভারী বৃষ্টি ও তুষারপাতে বিপর্যস্ত জম্মু ও কাশ্মীর

পশ্চিমী ঝঞ্জার কারণে পুরু বরফে ঢেকেছে ভূস্বর্গ (Jammu and Kashmir)। সেই সঙ্গে চলছে তুমুল বৃষ্টিপাত। বৈষ্ণোদেবীর মন্দিরে এখন পুণ্যার্থীদের যাওয়ার সময়। কিন্তু আচমকা আবহাওয়ার অবনতিতে বন্ধ হয়ে গিয়েছে রাস্তা। টানা বৃষ্টি ও ভারী তুষারপাতে রাস্তাকে আলাদ করে চেনাই যাচ্ছে না। তাই মন্দির চত্বর থেকে তীর্থযাত্রীদের উদ্ধার করে নিয়ে আসা হচ্ছে কাটরা শহরে। সেখানেই করা হয়েছে বেসক্যাম্প।