Google Doodle: ভারতের প্রথম মহিলা বিমান চালক সরলা ঠকরালের জন্মদিনে বিশেষ ডুডল গুগলের

নতুন দিল্লি, ৮ অগাস্ট: ভারতের প্রথম মহিলা বিমান চালক তিনি। সেই সরলা ঠকরালের (Sarla Thukral) ১০৭ তম জন্মদিনে বিশেষ ডুডলে (Google Doodle) শ্রদ্ধা জানাল গুগল। টেক জায়ান্টটি এক বিবৃতিতে বলেছে, "আমরা গত বছরই ভারতে সরলা ঠাকরালকে সম্মান জানিয়ে এই একই ডুডল তৈরির পরিকল্পনা করেছিলাম। তবে কেরলে মর্মান্তিক বিমান দুর্ঘটনার পরে ওই ডুডল প্রকাশ স্থগিত রাখি। যদিও আমরা সাধারণত একাধিকবার ডুডল চালাই না, তবুও ঠুকরালের সম্মানে এই বছরও ডুডলটি চালানোর সিদ্ধান্ত নিয়েছিলাম।"

১৯১৪ সালে দিলিতে জন্মগ্রহণ করেন সরলা ঠকরাল। পরে তিনি বর্তমান পাকিস্তানের লাহোরে চলে যান। তিনি প্রথম ভারতীয় মহিলা পাইলট। মাত্র ২১ বছর বয়সে তিনি বিমানের পাইলট হিসাবে লাইসেন্স অর্জন করেছিলেন এবং একটি বিমান একাই চালিয়েছিলেন। প্রাথমিক লাইসেন্স পাওয়ার পর তিনি লাহোর ফ্লাইং ক্লাবের বিমান চালাতেন। প্রায় ১০০০ ঘণ্টারও বেশি বিমান চালানোর অভিজ্ঞতা ছিল সরলার।

সরলার স্বামী পি ডি শর্মার এমন একটি পরিবারে জন্ম হয়েছিল যেখানে পরিবারের ৯ জন পাইলট ছিলেন। শর্মা ছিলেন প্রথম ভারতীয়, যিনি এয়ারমেইল পাইলট লাইসেন্স পেয়েছিলেন, করাচি ও লাহোরের মধ্যে বিমান চালাতেন।