Sardar Vallabhbhai Patel Death Anniversary: ৬৯ তম মৃত্যুবার্ষিকীতে সর্দার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
৬৯ তম মৃত্যুবার্ষিকীতে সর্দার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: Twitter/PMO)

নতুন দিল্লি, ১৫ ডিসেম্বর: আজ ১৫ ডিসেম্বর। ৬৯ বছর আগে এদিনই পরলোক গমন করেছিলেন লৌহ মানব সর্দার বল্লভভাই প্যাটেল (Iron Man Sardar Vallabhbhai Patel)। রবিবার তাঁর মৃত্যু বার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বললেন দেশ তাঁর কাছে কৃতজ্ঞ। এদিন সকাল সকাল নিজের টুইটার হ্যান্ডেল থেকে টুইটও করেন প্রধানমন্ত্রী। লেখেন, "পুণ্য তিথি (মৃত্যুবার্ষিকী)তে সর্দার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধা জানাই। দেশের জন্য তাঁর অসামান্য অবদান আমাদের উদ্বুদ্ধ করে।"

১৯৫০ সালে আজকের দিনেই মুম্বইতে (Mumbai) মারা যান দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী। প্যাটেলের ১৪৪ তম জন্ম দিবসেও তাঁকে শ্রদ্ধা জানিয়ে ছিলেন নমো। গুজরাটের কেভাডিয়ায় এক বছর আগে উন্মোচিত সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি স্ট্যাটু অফ ইউনিটিতে (Statue Of Unity) শ্রদ্ধাজ্ঞাপন করেছিলেন তিনি। ১৮৭৫ সালের ৩১ অক্টোবর গুজরাতে জন্মগ্রহণ করেন সর্দার বল্লভভাই প্যাটেল। ক্ষমতার আসার পরই এই দিনটিকে 'রাষ্ট্রীয় একতা দিবস' হিসেবে পালন করে আসছে বিজেপি। শুধু তাই নয়, এদিন সর্দারের মুর্তিতে শ্রদ্ধা জানিয়ে উপস্থিত সকলের সঙ্গে দেশের একতার জন্য শপথ নেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী এদিন বলেন, দেশকে একসূত্রে বাঁধার প্রথম কাজ শুরু করেছিলেন সর্দার প্যাটেলই। আরও পড়ুন: Nirbhaya case: 'ফাঁসি দিতে চাই নির্ভয়াকাণ্ডে দোষীদের', স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রক্ত দিয়ে চিঠি লিখলেন শ্যুটার বর্তিকা সিং

রাষ্ট্রীয় একতা দিবসে নাম না করে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানের (Pakistan) ভূমিকা নিয়ে সমালোচনায় সরব হন মোদী। দেশের একতাকে বারংবার নিশানা করা হচ্ছে বলেও জানান। তিনি আরও বলেন, দেশের জণগনের একতার বলেই সেই চেষ্টা বারে বারে ব্যর্থ হচ্ছে। আর তাই এদিন ১৩০ কোটি ভারতীকে একযোগে এই সমস্যার সামনে রুখে দাঁড়াবার ডাকও দেন প্রধানমন্ত্রী।