Same-Sex Marriage: সমলিঙ্গ বিয়ের স্বীকৃতি চেয়ে আসা আবেদন সুপ্রিম কোর্টে স্থানান্তর করল দিল্লি হাইকোর্ট, ১৩ মার্চ হবে শুনানি
Same Sex Marriage Photo Credit: Twitter@@LiveLawIndia

সোমবার দিল্লি হাইকোর্ট দেশের সমলিঙ্গ বিবাহের স্বীকৃতি চেয়ে একগুচ্ছ আবেদন সুপ্রিম কোর্টে স্থানান্তর করেছে।প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রমনিয়াম প্রসাদের একটি ডিভিশন বেঞ্চ সোমবার আবেদনগুলি স্থানান্তর করেসুপ্রিম কোর্টে।সুপ্রিম কোর্টের আদেশ সম্পর্কে আদালতকে অবহিত করা হলে, তারা আদেশ দেয়:“এই আদালতের অভিমত যে সুপ্রিম কোর্টের আদেশের আলোকে, সমস্ত বিষয় সুপ্রিম কোর্টে স্থানান্তর করা হোক। সংশ্লিষ্ট অফিসকে অবিলম্বে রেকর্ড স্থানান্তর করার নির্দেশ দেওয়া হয়েছে।"এ বিষয়ে আবেদনকারীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অরুন্ধতী কাটজু।  জমা পড়া সকল আবেদনগুলির শুনানির জন্য  ১৩ মার্চ সুপ্রিম কোর্টে  দিন স্থির করা হয়েছে।

হাইকোর্ট থেকে স্থানান্তরিত আবেদনগুলির মধ্যে  এলজিবিটিকিউআইএ দম্পতিদের বিবাহ নিবন্ধনের জন্য অভিজিৎ আইয়ার মিত্র একটি  হিন্দু বিবাহ আইনের অধীনে মামলা দায়ের করেছেন। তাতে যুক্তি দেওয়া হয়েছে যে হিন্দু বিবাহ আইনে ব্যবহৃত ভাষা লিঙ্গ-নিরপেক্ষ, তাই সমলিঙ্গের ক্ষেত্রে  এটি স্পষ্টভাবে বিবাহ নিষিদ্ধ করে না।

ডক্টর কবিতা অরোরার দায়ের করা অন্য একটি আবেদনে, বিশেষ বিবাহ আইনের অধীনে তার বিবাহিত সঙ্গীকে বিয়ে করার জন্য দক্ষিণ পূর্ব দিল্লির ম্যারেজ অফিসারকে একটি নির্দেশ জারি করা হয়েছে।