Same-Sex Marriage: সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দেওয়ার বিরোধিতা করল কেন্দ্রীয় সরকার
Same-Sex Marriage (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ২৫ ফেব্রুয়ারি: কেন্দ্র বিশেষ বিবাহের আইনে সমলিঙ্গ বিবাহকে (Same-Sex Marriage) স্বীকৃতি দেওয়ার আবেদনের বিরোধিতা করল কেন্দ্রীয় সরকার। সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়ে দিল্লি হাইকোর্টে (Delhi High Court) একটি মামলা দায়ের করা হয়। সমকামী সম্প্রদায়ের চার জন ব্যক্তি বৃহস্পতিবার দিল্লি হাইকোর্টে আবেদন করেন যাতে লিঙ্গ বিভেদেও বিশেষ বিবাহ আইনের অধীনে যে কোনও দু'জনের বিবাহকে স্বীকৃতি দেওয়া হয়। সেই মামলাতে কেন্দ্রের মতামত জানতে চেয়েছিল আদালত। জবাবে হলফনামায় কেন্দ্র বলেছে যে একটি বৃহত্তর আইনী কাঠামো রয়েছে যা বিবাহকে কেবল একজন পুরুষ এবং একজন মহিলার মধ্যেই স্বীকৃতি দেয়। ব্যক্তিগত আইনগুলি কেবল ভিন্ন লিঙ্গের বিবাহকেই স্বীকৃতি দেয়। এতে হস্তক্ষেপ বিপর্যয়ের কারণ হবে।

কেন্দ্র আরও জানিয়েছে যে বিবাহ শুধুমাত্র একটি ব্যক্তিগত ধারণা নয়, একটি সামাজিকভাবে স্বীকৃত একটি সংস্থা যার নিজস্ব তাৎপর্য রয়েছে। কেন্দ্রের হলফনামায় বলা হয়েছে, "ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অকার্যকর হওয়া সত্ত্বেও পিটিশনকারী সমকামী বিবাহের মৌলিক অধিকার দাবি করতে পারবেন না।" কেন্দ্র আরও বলেছে যে ৩৭৭ ধারার ডিক্রিমিনালাইজেশন এমন বিষয়গুলির ক্ষেত্রে প্রযোজ্য যা ব্যক্তিদের ব্যক্তিগত ডোমেনে (গোপনীয়তা) অন্তর্ভুক্ত থাকবে এবং তা সম-লিঙ্গের বিবাহকে স্বীকৃতি ও একটি নির্দিষ্ট মানব আচরণকে বৈধতা দেওয়ার সঙ্গে জনসাধারণের অধিকারকে অন্তর্ভুক্ত করা যায় না।"

দিল্লি হাইকোর্টে কেন্দ্রীয় সরকার জানিয়েছে বিবাহের আইনী স্বীকৃতি দেওয়ার মাধ্যমে সমকামী সম্পর্ককে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়া মূলত আইনসভা দ্বারা সিদ্ধান্ত নেওয়ার প্রশ্ন এবং এটি কখনও বিচারবিভাগের বিষয় হতে পারে না। সরকারের বক্তব্য, সাংবিধানিক আদালত বিদ্যমান অধিকারগুলির বিচার বিশ্লেষণ করতে পারে তবে একটি নতুন অধিকার তৈরি করতে পারে না।