Sahitya Akademi Award 2019: সাহিত্য অকাদেমি  পুরস্কার পাচ্ছেন বাংলার চিন্ময় গুহ, ইংরেজিতে পেলেন কংগ্রেস নেতা শশী থারুর
শশী থারুর ও চিন্ময় গুহ (Photo: Facebook)

কলকাতা, ১৮ ডিসেম্বর: Sahitya Akademi Award 2019-ঘোষণা হল এবছরের সাহিত্য অকাদেমি পুরস্কার (Sahitya Akademi Award) প্রাপকদের নাম। বাংলা সাহিত্যের জন্য এই পুরস্কার পেলেন সাহিত্যিক চিন্ময় গুহ (Chinmoy Guha)। 'ঘুমের দরজা ঠেলে' (Ghumer Darja Thele) প্রবন্ধের জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। ইংরেজি ভাষার অধ্যাপক চিন্ময় গুহের ফরাসি ভাষার প্রতি ভালোবাসা ও তাতে দক্ষতা বাংলা সাহিত্যের সঙ্গে যুক্তদের কাছে সুবিদিত। ফরাসি সংস্কৃতি ও শিক্ষা মন্ত্রক তাঁকে ২০১০ ও ২০১৩ সালে ‘নাইট’ উপাধিতে ভূষিত করেছেন। ১৯৫৮ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন চিন্ময় গুহ। তাঁদের আদি বাড়ি বাংলাদেশের বরিশালে। ইংরেজি সাহিত্য নিয়ে সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক হবার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাশ করেন। পিএইচডি করেছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে। ফরাসি ভাষা ও সাহিত্যে দক্ষতার সুবাদে চিন্ময় গুহ ফ্রান্সের একাধিক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। বিশিষ্ট ফরাসি দার্শনিক জাঁক দেরিদা চিন্ময় গুহের পাণ্ডিত্যে মুগ্ধ হয়েছিলেন।

এর আগে ২০১৭ সালে পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যাসাগর পুরস্কার ও পশ্চিমবঙ্গ বাংলা অকাদেমি পুরস্কার পান তিনি। ২০০৮ সালে পশ্চিমবঙ্গ সরকার চিন্ময় গুহকে লীলা রায় পুরস্কার দেয়। এ ছাড়া ডিরোজিও দ্বিশতবার্ষিকী পুরস্কারও পেয়েছেন এই জনপ্রিয় অধ্যাপক। আগামী ২৫ ফেব্রুয়ারি মাসে এই পুরস্কার তাঁর হাতে তুলে দেওয়া হবে। পুরস্কার মূল্য এক লাখ টাকা। আরও পড়ুন: Jacqueline Fernandez: টিকটকে ফলোয়ারের নিরিখে সবাইকে পিছনে ফেললেন অভিনেতা জ্যাকলিন ফার্নান্ডেজ

বিভিন্ন ভাষার মোট ২৩টি গ্রন্থ এবারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। এর মধ্যে রয়েছে কংগ্রেস নেতা ও লেখক শশী থারুরের (Shashi Tharoor) '‘অ্যান এরা অফ ডার্কনেস: দ্য ব্রিটিশ এম্পায়ার ইন ইন্ডিয়া' বইটিও। এছাড়া নাট্যকার নন্দ কিশোর আচার্য (Nand Kishore Acharya) সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন। তাঁর হিন্দি কাব্যগ্রন্থ 'Chheelatey Hue Apne Ko'-র জন্য তিনি এই স্বীকৃতি পেয়েছেন। "২৩টি ভারতীয় ভাষার প্রতিনিধিত্বকারী বিশিষ্ট জুরি সদস্যগণ এই পুরস্কারের সুপারিশ করেছিলেন।

সাহিত্য অকাদেমি পুরস্কার প্রাপকদের তালিকা:

কবিতা: ফুকন চন্দ্র বসুমাত্রি (বোড়ো ভাষা), নন্দ কিশোর আচার্য (হিন্দি), নিবা এ খান্দেকার (কোঙ্কানি), কুমার মণীশ অরবিন্দ (মৈথিলি), ভি মধুসূদন নায়ার (মালায়ালাম), অনুরাধা পাতিল (মারাঠি), এবং পেনা মধুসূদন (সংস্কৃত)।

উপন্যাস: জয়শ্রী গোস্বামী মহন্ত (অসমিয়া), এল বীরমঙ্গল সিং (মণিপুরী), চse ধর্মন (তামিল) এবং বন্দি নারায়ণ স্বামী (তেলেগু)

ছোটো গল্প: আবদুল আহাদ হাজিনী (কাশ্মীরি), তরুণ কান্তি মিশ্র (ওড়িয়া), কৃপাল কাজক (পাঞ্জাবি), রামস্বরূপ কিষান (রাজস্থানী), কালী চরণ হেমব্রম (সাঁওতালি) এবং ঈশ্বর মুরজানি (সিন্ধি))।

ক্রিয়েটিভ নন-ফিকশন, আত্মজীবনী এবং জীবনী: শশী থারুর (ইংরেজি), বিজয়া (কান্নড়) এবং শেফি কিদওয়াই (উর্দু)।

প্রবন্ধ: চিন্ময় গুহ (বাংলা), ওম শর্মা জান্দ্রিয়ারি (ডোগরি) এবং রতিলাল বরিসাগর (গুজরাতি)