Russia-Ukraine War: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, আজ পুতিন, জেলেনস্কির সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Putin, Modi, Zelenskyy (Photo Credit: Instagram)

দিল্লি, ৭ মার্চ: পুতিন, জেলেনস্কির সঙ্গে কথা বলতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলতে পারেন ভারতের প্রধানমন্ত্রী। সরকারি সূত্রে মিলছে এমন খবর। প্রসঙ্গত গত ২৪ ফেব্রুয়ারি যখন রাশিয়া (Russia) ইউক্রেনে বিশেষ সেনা অভিযান শুরু করে, সেই সময় পুতিনের সঙ্গে একপ্রস্থ কথা বলেন নরেন্দ্র মোদী। ২৪ ফেব্রুয়ারি রাতে ভ্লাদিমির পুতিনের সঙ্গে একবার কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী। এরপর ২ মার্চ ফের রুশ প্রেসিডেন্টের  সঙ্গে কথা হয় মোদীর। প্রধানমন্ত্রীর অফিসের তরফে জানানো হয়, ২৪ ফেব্রুয়ারি এবং ২ মার্চ মোদী যখন পুতিনের সঙ্গে কথা বলেন, সেই সময় উঠে আসে যুদ্ধ বিধ্বস্ত খারকিভের কথা। ইউক্রেনের যুদ্ধ বিধ্বস্ত শহরগুলি থেকে কীভাবে ভারতীয়দের নিরাপদে উদ্ধার করা যায়, সে বিষয়ে ভারতের সঙ্গে রাশিয়ার কথা হয় বলে জানায় পিএমও।

২৬ ফেরব্রুয়ারি ইউক্রেনের (Ukraine) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও কথা হয় ভারতের প্রধানমন্ত্রীর। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে দুই দেশের রাষ্ট্র প্রধানের সঙ্গ কথা হয়। রাষ্ট্রসংঘে ভারত যাতে ইউক্রেনকে সমর্থন করে, সে বিষয়ে প্রধানমন্ত্রী মোদীর সাহায্য চান ইউক্রেনের প্রেসিডেন্ট।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়ার হামলা থেকে রেহাই দিতে বাঘ, সিংহদের ইউক্রেন থেকে সরানো হচ্ছে, দেখুন

এদিকে বিদেশ মন্ত্রকের তরফে ইউক্রেনের একাধিক যুদ্ধ বিধ্বস্ত শহর থেকে ভারতীয়দের উদ্ধারের কাজ শুরু হয়েছে। রাশিয়া, ইউক্রেন যুদ্ধ নিয়ে একাধিক উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদী। এরপরই কিরণ রিজিজু, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, হরদীপ পুরীদের  ইউক্রেনের নিকটবর্তী দেশে পাঠান প্রধানমন্ত্রী। পোলান্ড (Poland), রোমানিয়া, হাঙ্গেরি থেকে এরপর ভারতীয়দের উদ্ধারের কাজ শুরু করে দিল্লি (Delhi)।