Republic Day 2023: কর্তব্য পথে শুরু ৭৪ তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ, থাকছে শুধু দেশে তৈরি অস্ত্রের সম্ভার
Brahmos On Republic Day Parade Photo Credit: Twitter@ANI

স্বাধীনতার অমৃত মহোৎসবের সূচনায় লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, কর্তব্য পথই জীবনের পথ হওয়া উচিত। এর পর দিল্লির রাইসিনা হিলসের উপরে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত যে রাস্তার নাম এখন রাজপথ, তার নাম বদলে ‘কর্তব্য পথ’ করার কথা ঘোষণা করেছিলেন তিনি। নতুন নামকরণের পর এই প্রথম বার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ শুরু হল সেই পথে।

এ বারই প্রথম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে থাকছে শুধু দেশে তৈরি অস্ত্র। পাশাপাশি থাকবে নারীশক্তির প্রদর্শন। গত বছরের স্বাধীনতা দিবসে অমৃত মহোৎসবের সূচনায় ব্রিটিশ জমানার ২৫ পাউন্ডার কামানের বদলে তোপধ্বনিতে ব্যবহার করা হয়েছিল ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন’ বা ডিআরডিও)-র তৈরি ১৫৫ মিলিমিটারের ‘অ্যাডভান্‌সড টাওড আর্টিলারি গান সিস্টেম’ (এটিএজিএস)। এ বার প্রজাতন্ত্র দিবসের ২১ তোপধ্বনি থেকে সরছে ২৫ পাউন্ডার। বদলে আসছে আশির দশকে দেশে তৈরি ১০৫ মিলিমিটার কামান।

ক্যাপ্টেন সুনীল দাশরথে নেতৃত্বে 'অমৃতসর এয়ারফিল্ড' এবং 512 লাইট এডি মিসাইল রেজিমেন্টের (এসপি) লেফটেন্যান্ট চেতনা শর্মার তত্ত্বাবধানে প্রদর্শিত হল  ২৭ এয়ার ডিফেন্স মিসাইল রেজিমেন্টের আকাশ অস্ত্র ব্যবস্থা।

লেফটেন্যান্ট প্রজ্জ্বল কালার নেতৃত্বে ৮৬১ মিসাইল রেজিমেন্ট প্রদর্শন করল ব্রাহ্মোস।