Republic Day 2023: প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের সামনের সারিতে রিকশাচালক থেকে সবজি বিক্রেতা, কর্তব্যপথের কুচকাওয়াজে কমল আসন সংখ্যা
প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠান (Picture Credits: PTI)

২০২৩ সালের প্রজাতন্ত্র দিবস হতে চলেছে ভারতের ইতিহাসে এক অনন্য দিন। এবারের  কুচকাওয়াজে বিশেষ অতিথিদের পাশাপাশি সামনের সারিতে থাকবেন  রিকশাচালক থেকে শুরু করে সবজি বিক্রেতারাও। আর এই ভাবেই দেশের প্রজাতান্ত্রিক মনোভাবকে  একটি  সত্যিকারের অর্থে একটি প্রজাতন্ত্র জাতির চেতনার প্রতিনিধিত্ব করবে ভারত। সংবাদ মাধ্যম সূত্রের খবর প্যারেড চলাকালীন শ্রমজীবীরা ​​(যে শ্রমিকরা কেন্দ্রীয় ভিস্তা তৈরিতে সাহায্য করেছিল), তাদের পরিবার, কর্তব্য পথের রক্ষণাবেক্ষণ কর্মী এবং সম্প্রদায়ের অন্যান্য সদস্যরা যেমন রিকশাচালক, ছোট মুদি এবং সবজি বিক্রেতারা প্রধান মঞ্চের সামনে বসে থাকবেন। । এই বছরের উদযাপনের থিমই হল প্রজাতন্ত্র দিবসের সমস্ত অনুষ্ঠানে "সাধারণ মানুষের অংশগ্রহণ"।

এছাড়াও, মিশর থেকে ১২০  সদস্যের মার্চিং কন্টিনজেন্টও কুচকাওয়াজে অংশ নেবে। ২০২২ সালের সেপ্টেম্বরে রাজপথের সংস্কার হওয়ার পর এটির নাম হয়েছে কর্তব্য পথ। সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউর উদ্বোধনের পর এটিই প্রথম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। নতুন সংস্কার হওয়ার পর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের আসন সংখ্যা নামিয়ে আনা হয়েছে ৪৫০০০ এ।  ৪৫০০০ টি আসনের মধ্যে ৩২০০০ টি এই বছর সাধারণ জনগণের জন্য অনলাইন বুকিংয়ের জন্য উপলব্ধ হবে, যেখানে দ্য বিটিং রিট্রিটে মোট আসনের ১০ শতাংশ অনলাইন বুকিংয়ের জন্য উপলব্ধ হবে।