RBI Monetary Policy: রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৯ অক্টাবর: রেপো রেট (Repo rate) অপরিবর্তিত রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। অর্থাৎ রেপো রেট ৪ শতাংশই থাকছে। রিজার্ভ ব্যাঙ্কের (RBI) ছয় সদস্যের মনিটারি পলিসি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) বলেন যে অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জন না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় ব্যাঙ্ক কমপক্ষে এই আর্থিক বছর এবং পরের বছর পর্যন্ত তার উপযুক্ত অবস্থান বজায় রাখবে।

শক্তিকান্ত দাস জানান, মার্জিনাল স্ট্যান্ডিং ফেসিলিটি রেট (Marginal Standing Facility Rate) এবং ব্যাঙ্ক রেট অপরিবর্তিত রয়েছে ৪.২ শতাংশে এবং রিভার্স রেপো রেটও অপরিবর্তিত রয়েছে ৩.৩৫ শতাংশে।আরও পড়ুন: Coronavirus In Inida: ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৭০,৪৯৬ জন, মৃত্যু ৯৬৪ জনের

তিনি আরও যোগ করেন যে চলতি অর্থবর্ষে আসল জিডিপি ৯.৫ শতাংশ হারে কমে যাবে বলে আশা করা হচ্ছে। তিনি জানান, আরবিআই এই বিষয়ে প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছে এবং গ্রহণ করবে। দাস বলেন, ভারতীয় অর্থনীতি সিদ্ধান্তমূলক পর্যায়ে প্রবেশ করছে এবং অর্থনীতি পুনরুদ্ধার হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি জানান, চতুর্থ কোয়ার্টারে জিডিপি বৃদ্ধি ইতিবাচক হয়ে উঠতে পারে। আরবিআই গভর্নেরের দাবি, "দেশের মেজাজ ভয় থেকে সরে গেছ। সবাই আশা করতে শুরু করেছে।"